আপনার মেয়েকে এই কথাগুলো কখনোই বলবেন না, আজই সচেতন হোন!

  • কামরুন নাহার স্মৃতি
  • জানুয়ারি ১০, ২০২১

আমাদের সমাজ পারিপার্শ্বিকতার সাথে সাথে বদলে গেলেও এখনও দেখা যায় মেয়েদের কথায় কথায় হেয় করা হয়, যেমন পরিবারে ঠিক তেমনি বাহিরেও। একটা মেয়ে বড় হয় অনেক স্বপ্ন চোখে নিয়ে। সমাজের চাপে কখনো তা হারিয়ে যায় আবার কখনো তা বাস্তবে রূপ নেয়। এজন্য প্রয়োজন পরিবারের সামান্য একটু সহযোগিতা।

পরিবারের সামান্য সহযোগিতা একটি মেয়েকে স্বাবলম্বী করতে সাহায্য করে আর তার মনের জোরকে বৃদ্ধি করে দ্বিগুণ হারে। মেয়েদের এগিয়ে যেতে প্রায়শই সম্মুখীন হতে হয় নানা সমস্যার। এসময় পরিবারের সাপোর্ট একটা মেয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেকসময় পরিবার থেকেই এমন কিছু প্রচলিত কথা বলা হয় যা আদতে খুব সাধারণ কথা হলেও এই কথাগুলো আপনার মেয়েকে কখনোই বলা উচিত নয়। এতে তার মনের জোর হারিয়ে যেতে পারে। আসুন জেনে নেই...

আরো পড়ুনঃ পিরিয়ডে কোনটা ব্যবহার নিরাপদ কাপড়, নাকি প্যাড?

তুমি অনেক ছোটঃ বড়দের তুলনায় অনেকসময় ছোটদের ভালো কাজ করার উৎসাহ বেশি থাকে, আবার কখনো কখনো কিছু কাজ মেয়ে সন্তান বাড়ির ছেলে সন্তানদের তুলনায় ভালো করতে পারে। ছেলে কিংবা মেয়ে বলে কোন কাজে থামিয়ে না দিয়ে পরিবারের উচিত উৎসাহ দেওয়া। ছোট ছোট চেষ্টাই একদিন সফলতা এনে দেয়। তাই আপনার সন্তান ছেলে না মেয়ে তা না ভেবে তাকে ভালো কাজের জন্য উৎসাহ দিন।

আশা কম করতে বলাঃ মানুষের স্বপ্ন তার চেয়ে বড় হওয়া উচিত। বড় স্বপ্নই কেবল পারে আপনাকে অনেকদূর এগিয়ে নিয়ে যেতে। তাই পরিবারের মেয়ে শিশুটাকে ছোট থেকেই বড় হওয়ার স্বপ্ন দেখতে শিখান। মেয়ে বলে তার স্বপ্নে বাঁধা না দিয়ে তাকে সাহায্য করুন এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখতে। উৎসাহিত করুন সবসময়।

ছেলেদের কাজ এসবঃ কাজ কখনো ছেলে বা মেয়ের জন্য হয় না। কাজ সবসময় শুধু কাজই। ভালো কিছু করতে মেধা লাগে আর পরিশ্রম। তাই আপনার মেয়ে ছোট থেকেই যদি অনেক বড় কোন স্বপ্ন দেখে তবে বাঁধা দেবেন না, বলবেন না যে এই কাজ তোমার নয়, এসব ছেলেদের কাজ। পরিবারের অনেক গুরুজন কথায় কথায় হয়তো এসব বলেন কিন্তু এতে আপনার সন্তান স্বপ্ন দেখার আগেই স্বপ্ন ভাঙ্গার প্রহর গুনবে।

আরো পড়ুনঃ নরমাল ডেলিভারিতে Episiotomy বা কাটা জায়গার সেলায়ের যত্ন

বৃথাই সময় নষ্টঃ প্রায়শই আমরা কথায় কথায় বলি এসব বৃথাই সময় নষ্ট করছো। এসবে কোন লাভ নেই। কিন্তু এসব যদি আপনি আপনার সন্তানকে বারবার বলেন তাহলে তার শেখার আগ্রহটাই নষ্ট হয়ে যাবে। বারবার চেষ্টা করতে দিন। তাহলেই তো শিখতে পারবে।

কাজের যোগ্যতা নেইঃ সবাই সব কাজে পারদর্শী হবে এমন কোন কথা নেই। তাই কখনোই আপনার সন্তানকে কোন কাজের যোগ্য না কিংবা যোগ্যতা নেই এমন কথা বলবেন না। যদি আপনার মেয়ে কোন কাজে বিশেষভাবে পারদর্শী হয় তবে তাকে অনুপ্রাণিত করুন। কাজ ছোট হোক কিংবা বড় তাতে কি আসে যায়! তাই কাজ ছোট বলে কখনো সন্তানকে আগেই থামিয়ে দেবেন না।

লোকে কি বলবেঃ একজন মেয়ে পরিবার থেকে সবচেয়ে বেশি যা শোনে তা হলো এটা করা যাবে না, লোকে কি বলবে! আদতে এই কথাটাই এগিয়ে যাওয়ার পথটা রুদ্ধ করে দেয়। একজন মেয়ের সবচেয়ে বেশি সাপোর্টের দরকার পরিবার থেকেই। আপনার মেয়েকে ঠিক ভালোর পার্থক্য শেখান কিন্তু লোকভয়ে কিংবা মেয়ে বলে নিজের স্বপ্নকে মেরে ফেলতে নয়। 

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় শারীরিক কিছু পরিবর্তন যা মোকাবিলা করতে হবে আপনাকেই!

তুমি মেয়েঃ পরিবারের এই একটি মাত্র কথাতেই অনেক মেয়ের স্বপ্ন ভেঙে যায়, এখনও গ্রামের অভিভাবকদের এই কথাগুলো বলতে শোনা যায়। তুমি মেয়ে, বিয়ে-সংসার,সন্তান পালন'ই তোমার কাজ। ছেলে আর মেয়ের তফাত না করে আপনার মেয়ের যোগ্যতা অনুযায়ী তাকে এগিয়ে যাওয়ার সাহস যোগান।

একদিন আপনি গর্ববোধ করবেন এই মেয়ের জন্যই। তাই আজ থেকেই আপনার মেয়েকে বন্ধ করুন এইসব কথা বলা। 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment