নরমাল ডেলিভারিতে Episiotomy বা কাটা জায়গার সেলায়ের যত্ন

  • তাশফিয়া আমিন 
  • অক্টোবর ২৫, ২০১৮

নরমাল ডেলিভারির সময় যদি Episiotomy লেগে থাকে বা কাটার প্রয়োজন হয়ে থাকে তাহলে সেখানকার সেলাই করা জায়গাটি দ্রুত সাড়িয়ে তোলার জন্য নিয়মিত পরিষ্কার কুসুম গরম পানি দিয়ে জায়গাটি ভালো করে ধুতে হবে। কুসুম গরম পানি দিয়ে নিয়মিত গোসল করতে হবে। গোসল এর পর সাবধানে জায়গাটি মুছে শুষ্ক করে নিতে হবে।

প্রথম কয়দিন সাবধানে উঠা বসা করবেন। পিঠের উপর সোজা হয়ে না শুয়ে যেকোনো এক সাইড এ কাত হয়ে শুবেন। Pelvic floor exercise এর মাধ্যমেও জায়গাটি সারিয়ে তোলা সম্ভব। ইউটিউবে সার্চ করলেই এই ব্যায়াম সম্পর্কে জানতে পারবেন। যদি সেলাই করা জায়গাটিতে বেশি অস্বস্তিকর বোধ করেন বা ব্যথা অনুভব করেন তাহলে অবশ্যই আপনার ডাক্তার কে জানাবেন এবং ওনার পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহন করবেন। আপনি যদি বাচ্চাকে বুকের দুধ খাওয়ান তাহলে যেকোনো ঔষধ যেমন ibuprofen বা প্যরাসিটেমল খাওয়ার আগে অবশ্যই আপনার ডাক্তার এর পরামর্শ নিয়ে নিবেন। সাধারনত ঘা শুকিয়ে যাওয়ার সাথে সাথে সেলাই ও দ্রবিভুত হয়ে যায়, তবে কিছু ক্ষেত্রে সেলাই কাটা লাগতে পারে।

অবশ ও ব্যাথা থাকার কারণে প্রথম প্রথম বাথরুমে যাওয়ার চিন্তা করতেও ভয় লাগতে পারে। প্রস্রাব ঠিক মত করার জন্য বেশি করে পানি পান করতে হবে। তবে প্রস্রাব করার সময় যদি বেশি জ্বালাপোড়া বা ব্যাথা হয় তখন অবশ্যই ডাক্তার কে জানাতে হবে। বাচ্চা জন্মের পর কয়েকদিন হয়তো আপনার পায়খানা নাও হতে পারে। তবে আপনাকে লক্ষ্য রাখতে হবে যাতে আপনার পায়খানা কষা না হয়ে যায়। এই সময় বেশি করে শাক সবজি ও আঁশ যুক্ত খাবার খেতে হবে এবং প্রচুর পরিমানে পানি খেতে হবে।

অনেক সময় আপনার মনে হতে পারে যে আপনার সেলাই খুলে আসবে, তবে সেই সম্ভাবনা নেই বললেই চলে। তবে পায়খানা করার সময় সেলাই করা জায়গায় একটি পরিষ্কার টিস্যু চাপা দিয়ে রাখতে পারেন। এতে করে আপনার আরাম লাগবে। পায়খানা করার সময় বেশি চাপ দিবেন না। এতে সেলাই এ টান লেগে ব্যথা হতে পারে। ভিটামিন "সি" যুক্ত ফল বেশি খাবেন, কারণ সেলাই শুকাতে এটি খুব ভালো কাজ করে।

Leave a Comment