ওজন কমাতে পাতে রাখুন ব্রোকলি ও চিকেনের স্টার ফ্রাই

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৪, ২০২২

ব্রোকলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা মেদ কমাতে সাহায্য করে সেইসঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অন্যদিকে মুরগির মাংসের চর্বির পরিমাণ কম থাকায় বেশি ক্যালোরি নেই। এতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি সহ নানা পুষ্টিগুণ।

নিয়মিত ব্রোকলি ও চিকেনের যে কোন পদ আপনার দুপুর বা রাতের খাবারে রাখলে ওজন দ্রুত কমলে। ঝামেলা এড়িয়ে সহজে এ দুইয়ের মিশেলে তৈরি করে নিতে পারেন স্টার ফ্রাই। মজাদার স্বাস্থ্যকর পদটি আপনার শরীরে সঠিক পুষ্টি সরবরাহ করবে সঙ্গে জিভের স্বাদ ও মেটাবে।

আরো পড়ুনঃ সন্তানকে করোনা টিকা দিলে যেসব বিষয় খেয়াল রাখবেন

চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ:

- টুকরো করে কাটা ব্রোকলিঃ ২০০ গ্রাম,

- হাড়ছাড়া মুরগির মাংস ১৫০ গ্রাম,

- ক্যাপসিকাম কুচি আধা কাপ,

- পেঁয়াজ কুচি ১ কাপ,

- ধনেপাতা কুচি ১ চা চামচ,

- কমলার রস ১ চা চামচ

- কাজুবাদাম ২০০ গ্রাম,

- সয়া সস ১ চা চামচ,

- ভিনেগার ১ চা চামচ,

আরো পড়ুনঃ পেটের ডানপাশে ব্যথা হয় কেন ? 

- চিনি ১ চা চামচ,

- গরম মসলা পরিমাণমতো,

- কর্নফ্লাওয়ার ও তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী: একটি পাত্রে কনফ্লাওয়ার, সয়া সস, ভিনেগার, কমলালেবুর রস, চিনি ও একটু পানি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার প্যান গরম করে তেল দিয়ে বাদাম ও পেঁয়াজ কুচি লালচে করে ভেজে তুলে নিন।

এবার ওই তেলে টুকরো মাংস অল্প আঁচে ভাল করে ভেজে নিন। মাংস সেদ্ধ হয়ে আসলে অন্য পাত্রে তুলে রাখুন। মাংস তুলে নেওয়ার পর ওই তেলে ক্যাপসিকাম ও ব্রোকলি ২-৩ মিনিট ভেজে মাংসের টুকরোগুলো মিশিয়ে দিন। তারপর ভেজে রাখা পেঁয়াজ ও বাদাম প্যানে ঢেলে ৫ মিনিট নাড়ুন। বেশি করা করে ভাজবেন না।

আরো পড়ুনঃ দীর্ঘক্ষন প্রস্রাব চেপে রাখলে হতে পারে মারাত্মক বিপদ!

এরপর কনফ্লাওয়ারের মিশ্রণ পানি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। এবারে ওপরে অল্প একটু গরম মসলা ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন মজাদার স্বাস্থ্যকর ব্রোকলির স্টার ফ্রাই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment