মটরশুটি দিয়ে পুরি তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৩১, ২০২২

বিকেলের নাস্তায় পুরি খেতে পছন্দ করেন কমবেশি সবাই। খুবই মুখরোচক এই পদটি সাধারণত ডাল দিয়ে তৈরি করা হয়। ডালের পুর ভেতরে ভরে ডুবো তেলে মচমচে করে ভাজা হয় পুরি। সাধারণত সবাই কিনেই খেয়ে থাকেন পুরি। তবে চাইলে মটরশুটি দিয়ে তৈরি করতে পারেন পুরি। একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। একে কড়াইশুঁটির কচুরি বলা হয়। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

- কড়াইশুঁটি ৪ কাপ,

- কাঁচা মরিচ ২-৩ টি,

- আদা বাটা ১ টেবিল চামচ,

- হিং ১ চিমটি,

- আস্ত জিরা ২ চা চামচ,

- তেজপাতা ২ টি,

আরো পড়ুনঃ সর্দি-জ্বরে ভুগছেন? প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

- শুকনো মরিচ ২ টি,

- লবঙ্গ ৩-৪ টি,

- দারুচিনি আধা ইঞ্চি,

- গরম মসলা গুঁড়া আধা চা-চামচ,

- লবণ পরিমাণমতো,

- ময়দা ও তেল পরিমান মত।

প্রস্তুত প্রণালী: প্রথমে ময়দায় সামান্য লবণ মিশিয়ে নিন। এরপর হালকা গরম পানি একটু একটু করে দিয়ে ভাল করে মেখে ডো তৈরি করে নিন। খেয়াল রাখবেন ডো যেন বেশি শক্ত বা নরম না হয়।

এবার মটর শুটি ও কাঁচামরিচ দিয়ে সেদ্ধ করে ব্লেন্ড করে নিন। এবার তৈরি করতে হবে ভাজা মসলা। এজন্য প্যানে জিরা, তেজপাতা, শুকনো মরিচ, লবঙ্গ দারুচিনি গুঁড়ো করে নিন।

আরো পড়ুনঃ হলদে দাঁত সাদা রাখবে যেসব ফল

এবার পুর তৈরির জন্য কড়াইয়ে তেল গরম করে হিং ও আদা বাটা মিশিয়ে মটরশুঁটি পেস্ট ঢেলে দিন। সামান্য লবণ দিতে ভুলবেন না। এরপর ভাজা মশলা ও গরম গরম মসলা দিয়ে নাড়তে থাকুন। একেবারে মিশ্রণটি শুকিয়ে গেলে ঠান্ডা করে নিন। এরপর ময়দা থেকে লেচি কেটে তাতে পরিমাণমতো পুর ভরে হাতের চাপে গোলাকৃতি দিন।

খেয়াল রাখবেন লেচির থেকে পুরের পরিমাণ যেন বেশি না হয়। অন্যদিকে একটি প্যানে পানি গরম করে নিন। ডুবো তেলে এবার ছেড়ে দিন পুরি গুলো। দুই পিঠ উল্টেপাল্টে বাদামি করে ভেজে নিন। উঠিয়ে কিচেন তোয়ালেতে রাখুন। ব্যস তৈরি হয়ে গেল মচমচে মটরশুঁটির পুরি। পরিবেশন করুন টমেটো সস কিংবা চাটনির সঙ্গে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment