নীল রঙে রূপায়িত নীলাদ্রি লেক

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • অক্টোবর ৩০, ২০২০

নীল রঙে রূপায়িত নীলাদ্রি লেক এর অপরূপ সৌন্দর্য্যে ডুব দিতে নিশ্চিন্ত মনে ঘুরে আসুন সুনামগঞ্জ থেকে। এই নীলাদ্রী লেক এর স্বর্গীয় সৌন্দর্যে ভরা জায়গাটা আমাদের দেশেই ! অপরুপ এই সোন্দর্যে ভরা জায়গাটিকে নীলাদ্রি নামেই চেনে সবাই। নিজস্ব স্বকীয়তা হারিয়ে ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পের পাথর কোয়ারি পর্যটকদের কাছে এখন নীলাদ্রি লেক নামে পরিচিত। নীলাদ্রি লেকের অবস্থান ভারতের মেঘালয় সীমান্তবর্তী উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের ট্যাকেরঘাটে।

আরো পড়ুনঃ মেয়েদের স্তনের ফোড়া বা ইনফেকশনের কারণ এবং প্রতিকার 

প্রতিদিন শত শত পর্যটক ভিড় জমান এ লেকের সৌন্দর্য উপভোগ করতে। আমাদের দেশের সকল পর্যটকরা সুনামগঞ্জের টাংগুয়ার হাওর দেখতে যায়। কিন্তুু এর আশেপাশের অনেক সৌন্দর্য ভরা জায়গা তারা ভ্রমণ করতে ভুলে যায়। নীলাদ্রি অনেক সুন্দর নয়নাভিরাম জায়গা, যা যেকোন পর্যটকের মনকে মুহূর্তেই দোলা দিয়ে যেতে পারে ! নীলাদ্রি হলো, টেকেরঘাট চুনাপাথরের পরিত্যাক্ত খনির লাইমস্টোন লেক। স্থানীয় লোকজন একে নীলাদ্রি লেক বলেই জানে । এর নামটা যেমন সুন্দর এর রূপটাও তেমনি মোহনীয় । ঐ লেকের পানির রঙ অনেক নীল আর প্রকৃতির এক মায়াবী রুপ মিশে থাকে ঐ লেকে।

লেকের পাশের বড় উচু পাহাড়ে সীমানা কাটা তারের বেড়া দেওয়া আছে। এই লেকটি এক সময় চুনা পাথরের কারখানার কাচামাল চুনা পাথরের সাপ্লাই ভান্ডার ছিল যা এখন বিলীন। নীলাদ্রী লেকে ভ্রমণ কারীদের জন্য রয়েছে বেশকিছু রেস্ট হাউজ, এবং গেস্ট হাউজ আছে বড়ছড়া বাজারে । সেখানে পর্যটকরা ২০০-৪০০ টাকায় এক রাত থাকতে পারে। টেকেরঘাট থেকে হেঁটেই আসা যাবে বড়ছড়া বাজারে, জায়গাটির মেঠো পথ ধরে হাঁটতে বেশি সময় ও লাগেনা । এছাড়াও লেকের পাশে বন্ধ হয়ে যাওয়া একটি চুনা পাথরের কারখানা আছে তার গেস্ট হাউজে পর্যটকরা থাকতে পারে যদি খালি থাকে।

আরো পড়ুনঃ আলু দিয়ে মলা মাছ  রান্না

তথ্যঃগুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment