ঘরোয়া উপায়ে তৈলাক্ত ত্বক থেকে মুক্তির উপায় 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • আগস্ট ৩০, ২০১৮

মুখের তৈলাক্ত ভাব দূর করতে কিছু উপায় অবলম্বন করতে হবে। দেখে নিন ঘরোয়া উপায়ে ত্বকের অতিরিক্ত তেল কমিয়ে নিয়ে আসার টিপস।  

লবনঃ লবনের এক আকর্ষণীয় গুন রয়েছে যা, আমাদের অনেকেরই অজানা। লবন আমাদের ত্বকের ভিতর থেকে ময়লা ও দূর করার ক্ষমতা রাখে। একটি স্প্রে বোতলে ১ কাপ পানি নিয়ে এতে ১ টেবিল চামচ লবণ গুলে নিয়ে মুখের তৈলাক্ত স্থানটিতে স্প্রে করুন। কিছু সময় অপেক্ষা করে টিস্যু দিয়ে মুখ মুছে ফেলুন। প্রতিদিন ব্যবহারে মুখের তৈলাক্ততা কমে যাবে।

শশা লেবুঃ ত্বকের তৈলাক্ততা দূর করতে শশা আর লেবু ব্যবহার করা যায়। একটি বাটিতে ১ টেবিল চামচ শসার রস নিয়ে এতে ১ টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে, একটি তুলার সাহায্যে মুখে পুরো মিশ্রণটি লাগিয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলুন। শশার রস
ত্বকের তেল গ্রন্থি থেকে তেল বের করে তৈলাক্ততা দূর করবে, আর লেবুর রসে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট ব্রন উঠার সম্ভবনা কমিয়ে দিবে। ভালো ফল পেতে সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে হবে।

মুলতানি মাটি ও গোলাপজলঃ ২ টেবিল চামুচ মুলতানি মাটির সাথে পরিমানমত গোলাপজল নিতে হবে, যেন ঘন পেস্টের সৃষ্টি হয়। এখন পেস্টটি পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে হালকা কুসুম পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে দ্রুত তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়া যাবে।

টমেটোঃ ত্বকের তৈলাক্ত দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে টমেটোর ব্যবহার। টমেটো ত্বকের তেল গ্রন্থি শুকাতে সাহায্য করে। তাই স্থায়ীভাবে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়া যায়। তাই একটি টমেটো নিয়ে ব্লেন্ড করে, টমেটোর পিউরি তৈরি করে, ৫-৭ মিনিটের মুখে লাগিয়ে রাখতে হবে। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। প্রতিদিন ব্যবহারে ত্বকের তৈলাক্ততা দূর হয়ে যাবে।

সূত্র : গুগল 

Leave a Comment