শীতে আপনার পায়ের পরিচর্যা করুন 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • ডিসেম্বর ৯, ২০১৭

শীতের উপস্থিতি মানেই বাতাস থেকে উধাও জলীয়বাষ্প। যার ফলে শরীরের চামড়ায় টান পড়ে। রুক্ষ হয়ে যায় ত্বক। এই রুক্ষ ত্বককে সজীব রাখতে আমাদের চেষ্টার কোনো কমতি নেই । কিন্তু আমরা ভুলে যাই যার উপর ভর দিয়ে সারাদিন টইটই করে ঘুরি সেই পায়ের কথা ! তাই শাড়ির ফাঁকে, চুড়িদারের আড়ালে উঁকি মারে ফাটা গোড়ালি।

সারাদিনের ব্যস্ত সিডিউলে নিজের শরীরের যত্ন নিতে অনেকেই পারেন না। তবে সপ্তাহে একদিন তো সময় বার করে নেওয়া যেতেই পারে নিজের ত্বকের জন্য। জেনে নিন ঘরে বসেই পেডিওকিয়োর করার সহজ ৫টি উপায় -

যা যা লাগবে:

নেল ক্লিপার, নেলপলিশ রিমুভার, তুলো, গরম পানি, শ্যাম্পু, পিউমিং স্টোন, cuticle ক্রিম, নেল ফাইল, ময়শ্চারাইজার এবং ফুট স্ক্রাবার।

(১) প্রথমেই নখ ট্রিম করুন এবং শেপ করে নিন।  নখে যদি কোন নেলপালিশ লাগানো থাকে তা হলে ভালো কোন রিমুভার দিয়ে তুলে ফেলুন। চেষ্টা করবেন নখ সোজা করে কাটতে। তারপর নেল ফাইল দিয়ে আপনার পছন্দের শেপ দিন।

(২) একটা বালতিতে গরম পানি নিন। তাতে bath salt আর essential oil মেশান এবং পা গোড়ালি অবধি ডুবিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর পিউমিং স্টোন দিয়ে পা ফাটা জায়গায় বিশেষ করে গৌঁড়ালির দিকটা ভাল করে ঘষুন ।

(৩) তারপর আগে নখের উপর cuticle cream লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন।  একটা ফুট scrub দিয়ে ভালো করে গোড়ালি এবং পায়ের পাতা থেকে শুরু করে হাঁটু পর্যন্ত ঘষুন।  এতে মৃতকোষ গুলি উঠে যাবে। এরপর cuticle cream তুলো দিয়ে মুছে ফেলুন এবং একটি cuticle pusher দিয়ে আস্তে আস্তে cuticle কে পিছনের দিকে ঠেলে দিন।  এর ফলে নখ পরিষ্কার এবং সুন্দর দেখাবে।

(৪) Scrubbing হয়ে গেলে পা পানি দিয়ে পরিষ্কার করে ভালো করে মুছে নিন। তারপর ভালো করে moisturiser লাগান। হালকা হাতে ম্যাসাজ করুন।

(৫) এই বার নখকে সাজানোর পালা। আপনার পছন্দের রঙটি বেছে নিন এবং লাগান। তবে নেল পলিশ লাগানোর আগে অবশ্যই base coat লাগান এর পরে nail polish শুকিয়ে গেলে আর একবার top coat লাগান।


তথ্য এবং ছবি : গুগল 

Leave a Comment