লালচে চুল কালো করার ঘরোয়া ৫ উপায়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৪, ২০২০

লালচে চুল কালো করার জন্য নিশ্চয়ই এতদিন বাইরের বিভিন্ন প্রোডাক্ট প্রচুর ব্যবহার করেছেন? কিন্তু কাজ হয়নি! ভাবছেন তাহলে উপায় কী? উপায় আছে আপনার বাড়িতেই। কিছু ঘরোয়া প্যাক এক্ষেত্রে দারুণ কাজ করে। দেখে নিন।

১. ডিম, দই আর ভিটামিন ই ক্যাপসুল এর প্যাক অনেক সময় চুল খুব বেশী ড্যামেজ হয়ে গেলে, পুষ্টির অভাবে কোলাজেন টিস্যু নষ্ট হয়ে যায়। তার ফলে চুল লালচে হয়ে যায়। তাই চুলের পুষ্টির জন্য ব্যবহার করুন এই প্যাক।

উপকরণঃ

- ডিম ১ টা,

- হাফ কাপ দই,

- দুটো ভিটামিন ই ক্যাপসুল,

- নারকেল তেল ২ চামচ।

আরো পড়ুনঃ নিদ্রাহীনতা থেকে বাঁচতে চান?

পদ্ধতিঃ সব উপকরণগুলি ভালো করে মিশিয়ে নিন। তারপর এই ঘন পেস্টটি প্রথমে মাথার স্ক্যাল্পে লাগান। তারপর পুরো চুলে লাগান। আধঘণ্টা অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। মাইলড শ্যাম্পু হলে ভালো হয়। সপ্তাহে একদিন করুন।

২. আমলকীর পানি চুলের বিভিন্ন সমস্যায় আমলকীর উপকারিতা বলার অপেক্ষা রাখে না। আর এই সমস্যার ক্ষেত্রেও যে আমলকী ম্যাজিকের মত কাজ করবে এটা নিশ্চিত।

উপকরণঃ

- হাফ বালতি পানি,

- ৩ থেকে ৪ চামচ আমলকী পাউডার,

- ২ চামচ লেবুর রস।

পদ্ধতিঃ হাফ বালতি জলে আমলকী পাউডার মিশিয়ে নিন। এবার এতে লেবুর রস দিন। কাঁচা আমলকীর রস করেও দিতে পারেন। ভালো করে মিশিয়ে এটা দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটা রোজ করতে পারলে খুব ভালো। তাড়াতাড়ি কাজ হবে। না হলে সপ্তাহে চারদিন অন্তত করুন।

আরো পড়ুনঃ সিজারের পর কী হয়, তার ব্যাপারে স্পষ্ট ধারণা আছে তো?

৩. মেথি আর আমলকীর প্যাক লালচে চুল কালো করতে আমলকীর উপকারিতা আগেও বলেছি। আর এর সঙ্গে মেথি যোগ হলে কাজ হয় আরও ভালো। মেথিতে আছে অ্যামাইনো অ্যাসিড এবং লিকিথিন নামক উপাদান। যা লালচে চুল কালো করার ওষুধ।

উপকরণঃ

- ২টি আমলকী,

- ২ টেবিল চামচ মেথি।

পদ্ধতিঃ মেথি ভিজিয়ে রাখতে হবে। এরপর মেথি নরম হলে বাটুন। তার সাথে যোগ করুন আমলকী। এছাড়াও দুটোরই এখন পাউডার পাওয়া যায়। দুটি পাউডার দু’চামচ করে নিয়েও ব্যবহার করতে পারেন। এটা পুরো চুলে ভালো করে লাগান। আধঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। প্রতি সপ্তাহে ছুটির দিনটি এটি করে ফেলুন।

৪. পেঁয়াজের রস পেঁয়াজে আছে প্রচুর পরিমাণে সালফার। সালফার কোলাজেন নামক টিস্যুর উন্নতি ঘটায়। তার ফলে চুল কালো হয়।

উপকরণঃ

- ২ থেকে ৩টি বড় পেঁয়াজ।

পদ্ধতিঃ প্রথমে পেঁয়াজ ব্লেণ্ড করে নিন। তারপর এই পেঁয়াজ বাটাটা একটা সুতির কাপড়ে মুড়ে রস বার করুন। এবার এই রস স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট মত রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুদিন করুন। পেঁয়াজের রস চুলও কালো করবে তার সাথে নতুন চুল গজাতেও বেশ সাহায্য করবে।

৫. আলুর রস ত্বক ফর্সা করতে আলুর রস অনেকেই লাগান। কিন্তু জানেন কি এটা আপনার লালচে চুলকে কালো করতেও সমান উপকারী। আলুর রসে আছে ভিটামিন এ ও সি। যা চুলে পুষ্টি যোগায় ও দ্রুত কালো করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ডায়েট করতে গিয়ে পেটের চামড়া ঝুলে যাচ্ছে!

উপকরণঃ

- একটা বড় আলু।

পদ্ধতিঃ একটা বড় আলু ব্লেণ্ড করে নিন। তারপর সুতির কাপড়ে মুড়ে রস করে নিন। এবার রস মাথার স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট মত রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ দিন করুন ভালো ফল পেতে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment