নিদ্রাহীনতা থেকে বাঁচতে চান?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • আগস্ট ৭, ২০১৮

আমরা সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত কোন না কোন কাজে ব্যস্ত থাকি। কারো অফিস আবার কারো স্কুল-কলেজ আবার কেউ ঘরের কাজ করছে সারাদিন। এবং দিনশেষে রাত হলে আমরা ঘুমায়। এই ঘুম আমাদের মস্তিস্ককে বিশ্রাম দেয়। আমরা পরের দিন আবার কাজ করার শক্তি পায়। কিন্তু এমন অনেক মানুষ আছে যাদের রাতে কিছুতেই ঘুম হয়না। তখন তাঁদের মধ্যে এক ধরনের বিপর্যয় তৈরি হয়। নিদ্রাহীনতার জন্য অস্থিরতা তৈরি হতে পারে। রাগ নিয়ন্ত্রণ করার ক্ষমতা কমে যায়।

কি কি কারণে হতে পারে:

- দৈনন্দিন রুটিনের অথবা আবহাওয়ার পরিবর্তন হলেঃ নিদ্রাহীনতায় ভোগার সম্ভাবনা বেড়ে যায়, যেমন:- চাকুরীর সময় পরিবর্তন, অতিরিক্ত ঠাণ্ডা অথবা গরম পরিবেশ, আশে পাশের অতিরিক্ত আওয়াজ ইত্যাদি। 

- মানসিক সমস্যাঃ বিষণ্ণতা, অতিরিক্ত উদ্বেগ, হতাশা, যৌন জীবনে সমস্যা ইত্যাদি,

- শারীরিক সমস্যাঃ দীর্ঘকাল স্থায়ী শারীরিক ব্যথা, হার্ট ফেইলুর, হাইপোথাইরয়ডিসম, স্ট্রোক, শ্বাসকষ্ট, পারকিন্সন ডিজিস, বুকে জ্বালা-পোড়া, নাকের হাড় বাঁকা, প্রেগন্যান্সি, বিভিন্ন ওষুধ সেবন ইত্যাদি। 

- মাসিক পরবর্তী সময় হরমোনের পরিমাণ কমে যাওয়ার কারণে নিদ্রাহীনতা দেখা দিতে পারে।

 

নিদ্রাহীনতা খুব সহজে ঠিক হয়না তবে বেশ কয়েকটি অভ্যাস পরিবর্তন আনলে নিদ্রাহীনতা থেকে মুক্তি পাওয়া যেতে পারেঃ

সারাদিন কর্মব্যস্ততা শেষে সন্ধ্যার পর গোসল করুন। রাতের খাবার খান যতো দ্রুত সম্ভব। ইলেকট্রনিক ডিভাইস যেমনঃ ল্যাপটপ, মোবাইল দূরে রাখুন। পরের দিনে কী কী করতে হবে তা নিয়ে ভাবতে থাকুন। ভালো কোন স্মৃতি মনে মনে করতে করতে ঘুমানোর চেষ্টা করুন। সন্ধ্যার পর চা, কফি পরিহার করুন । চাইলে শোবার আগে হালকা ব্যায়াম ও করতে পারেন।

আর/এস

Leave a Comment