প্রতিদিন গরম পানি খেলে যে উপকার পাবেন

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৮, ২০২২

সুস্থ জীবন যাপনের জন্য বেশি বেশি পানি খাওয়া অনেক গুরুত্বপূর্ণ। চিকিৎসকরা সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস গরম পানি খেতে বলেছেন। শুধু পানি খেতে ভালো না লাগলে সাথে লেবুর রস দিয়ে খাওয়া যেতে পারে। এটার অনেক স্বাস্থ্য গুণ রয়েছে। চলুন তবে জেনে নেওয়া যাক-

১. হজমশক্তি বাড়ায়: হজম শক্তি জনিত সমস্যা থাকলে এখন থেকে নিয়মিত গরম পানি পান করা শুরু করুন। কুসুম গরম পানি হজমক্রিয়া লালাগ্রন্থির কার্যক্ষমতা বাড়িয়ে দেয়। এটা পরিপাকতন্ত্রের খাবারগুলোকে ভেঙে ফেলতে সাহায্য করে। ফলে হজমক্রিয়া কে এত বেশি পরিশ্রম করতে হয় না এবং হজম ক্রিয়ার শক্তি খরচ হয় না।

আরো পড়ুনঃ চুলে সরিষার তেল ব্যবহারে কি হয় জানেন?

২. কোষ্ঠকাঠিন্য দূর করে: নিয়মিত গরম পানি পান করার ফলে অন্ত্র বা অভ্যন্তরীণ নিয়ন্ত্রিত কার্যক্রমের সাহায্য করে এবং বদহজমের বিরুদ্ধে লড়াই করে। বদ হজম হওয়ার প্রধান কারণ কম পানি খাওয়া। অল্প পানি খাওয়ার কারণে মল শক্ত এবং শুকনা হয়ে যায়। ফলে সেটা দেহ থেকে সহজে বের হতে পারে না। গরম পানি পানে হজমক্রিয়া সচল থাকে।

৩. নাক দিয়ে পানি পড়া বন্ধ হয়: নাক দিয়ে অনবরত পানি পড়া বন্ধ করার প্রাকৃতিক চিকিৎসা হিসেবে গরম পানি খুব কার্যকরী। গরম পানি নাকের গহ্বর পরিষ্কার করতে সাহায্য করে। ফলে সে সব জায়গার ব্যাকটেরিয়া হওয়ার সুযোগ বন্ধ হয়ে যায়। এছাড়াও এটা দেহের ভেতরে থাকা ব্যাকটেরিয়াগুলোকে দূর করতে সাহায্য করে।

৪. ওজন কমাতে সাহায্য করে: গরম পানি ওজন কমানোর প্রাকৃতিক ঔষধ গুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ। যারা ওজন কমানোর জন্য নিয়ন্ত্রিত খাবার গ্রহণ বা ডায়েট করেন এবং ব্যায়াম করেন, ঠান্ডা পানির চেয়ে গরম পানি ব্যবহারে তারা আরও দ্রুত ফলাফল পাবেন। গরম পানি দেহের অভ্যন্তরে তাপমাত্রা বাড়ায়।

আরো পড়ুনঃ হলদে দাঁত সাদা রাখবে যেসব ফল

৫. মাসিকের ব্যথা উপশম করে: শুনতে অদ্ভুত লাগলেও গরম পানি পান করলে মেয়েদের মাসিকের ব্যথা কমে যায়। গরম পানি জরায়ুর পেশিগুলোকে শান্ত রাখে। ফলে দ্রুত ব্যথা উপশম হয়। এছাড়াও এটি শরীরকে সতেজ রাখে এবং মাসিকের সময় দেহের ভেতরে পানি শুকিয়ে যায় না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment