সন্তান জন্মের পর মায়েদের কি খাওয়া উচিত জানুন

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১১, ২০২২

সন্তানের জন্মের আগে যেমন মায়ের স্বাস্থ্যের দিকে নজর রাখা ভীষণ জরুরী ঠিক তেমনি সন্তানের জন্মের পর নতুন মায়েদের স্বাস্থ্যের দিকে আরো বেশি লক্ষ্য রাখা প্রয়োজন।

চিকিৎসা বিজ্ঞানের সাথে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করেন, মা হওয়ার প্রথম ধাপ থেকে মা হওয়ার পর যতদিন বাচ্চারা ব্রেস্টফিড করছে, ততদিন পর্যন্ত মায়েদের শাস্ত্রের বিষয়টি বিশেষভাবে দরকার। কারণ উভয় ক্ষেত্রেই মেয়েদের শরীরের পুষ্টি থেকেই শিশুর পুষ্টি হয়। তাই সন্তানের জন্মের পর মায়েদের এমন সমস্ত খাবার খাওয়া দরকার যার মাধ্যমে শিশুরা সম্পূর্ণ পুষ্টি পেতে পারে। এমনটাই পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা।

আরো পড়ুনঃ শীতে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? আপনার যে ৫ ভুলে এমনটা হয়

সন্তানের জন্মের পর মায়েরা কি খাবেন কী খাবেন না

সন্তানের জন্মের পর নতুন মায়েদের প্রতিদিন নির্দিষ্ট নিয়ম মেনে খাবার খাওয়া দরকার। যদি কোন মা যথাযথ নিয়মে খাবার না খান তাহলে তার শরীরের ক্যালরি এবং অন্যান্য উপকারী উপাদান এর মাত্রা কমে যায়।

নতুন মায়েদের খাবারের তালিকায় প্রতিদিন যেন এক তৃতীয়াংশ সবুজ শাকসবজি এক-তৃতীয়াংশ প্রোটিন জাতীয় খাবার এবং এক তৃতীয়াংশ কার্বোহাইড্রেট জাতীয় খাবার থাকে।

প্রতিদিন তাই অবশ্যই টাটকা সবজি এবং ফল খাওয়া প্রয়োজন। এর ফলে ব্রেস্ট মিল্ক এর পরিমাণ বাড়ে। এছাড়াও ব্রাউন রাইস, পাস্তার পাশাপাশি প্রোটিন হিসেবে ডিম, মাছ, মাংস, ডাল, বিনস এগুলো খাবারের তালিকায় রাখা দরকার।

স্বাস্থ্যকর ফ্যাট জাতীয় খাবার হিসেবে ঘি, অলিভ অয়েল, বাদাম, এভোক্যাডো এবং মাছের তেল বা তৈলাক্ত মাছ মায়ের পাশাপাশি শিশুর স্বাস্থ্যের উন্নতি ঘটায়। শিশুর দ্রুত উন্নতির জন্য এবং তার শরীরে যাতে ক্যালসিয়ামের ঘাটতি না হয় তার জন্য দুধ এবং দুগ্ধজাত খাবার খাওয়া খুবই প্রয়োজন। নতুন মায়েরা প্রতিদিন অন্তত ৬-৮ গ্লাস পানি পান করতে ভুলবেন না।

আরো পড়ুনঃ কমলা ও কলার ফেসপ্যাকে ত্বক উজ্জ্বল হবে

এসব খাবার ও পানি এর পাশাপাশি কফি কিংবা কোমল পানীয় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিদরা। এতে অনিদ্রা এবং হজমের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে বলে মতামত তাদের।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment