জেনে নিন কখন দারুণ উপকারী ভিটামিন ডি গ্রহণের উপযুক্ত সময়

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৬, ২০২২

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য কত উপকারী তা বলার অপেক্ষা রাখে না। আর ভিটামিন ডি এর প্রধান উৎস হল সূর্য। এ ভিটামিন-এ আপনার ত্বকের কোলেস্টেরল তৈরী করতে বাধা দেয় যখন সূর্যের সংস্পর্শে আসে।

আপনার শরীরে ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা: ভিটামিন ডি আমাদের শরীরে প্রয়োজনীয় কাজ সম্পাদন করে। ভিটামিন-ডি আপনার ত্বকের কোষগুলো তে উপস্থিত কোলেস্টেরলকে বাধা দেয়। আপনার ত্বক যখন সূর্যের আলোর সংস্পর্শে আসে তখন অতিবেগুনি রশ্মি কোলেস্টেরলকে আঘাত করে এবং ভিটামিন ডি সংশ্লেষণের জন্য শক্তি সরবরাহ করে।

আরো পড়ুনঃ টমেটো ব্যবহারে ত্বকের সব সমস্যার সমাধান

ভিটামিন-ডি আপনার অন্ত্রের কোষগুলোকে ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণের সহায়তা করে, যা হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী রাখে। শরীরে ভিটামিন ডি এর অভাবে প্রায় অস্টিওপোরেসিস, ক্যান্সার, হতাশা এবং পেশির দুর্বলতা মত স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

ভিটামিন ডি গ্রহণের উপযুক্ত সময়: বেশ কয়েকটি গবেষণায় প্রমাণিত হয়েছে মধ্যান্য সানবাথ করার জন্য উপযুক্ত সময়। দুপুরে, সূর্য সবচেয়ে উঁচু স্থানে থাকে এবং এর ইউভি রশ্মি সবচেয়ে তীব্র হয়। এর অর্থ হলো আপনি কোন সময়ে বেশি ভিটামিন ডি পাবেন।

দিনের জন্য পর্যাপ্ত ভিটামিন ডি শোষণের জন্য সর্বনিম্ন ১০ মিনিট এবং সর্বোচ্চ ৩০ মিনিট সময় নেওয়া যেতে পারে। ভিটামিন বি গ্রহণ করা নিরাপদ সময় দুপুর কারণ অন্যান্য সময়ে বেশিক্ষণ ধরে রোদে থাকলে ক্যান্সারের মতো স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

সানবাথ এর উপযুক্ত পোশাক: আপনার ত্বকের বেশিরভাগ অংশের রোদ লাগানোর জন্য শর্টসের পাশাপাশি ছোট হাতা বা স্লিভলেস পোশাক পরা ভালো। আপনি কড়া রোদে দীর্ঘ সময় বসে থাকবেন না কারণ ওই রোদের আপনার স্কিনে ট্যান পড়তে পারে। সূর্যের হাত থেকে মুখকে রক্ষা করতে টুপি ও সানগ্লাস ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিন থেকে চারবার রোদে পোহাতে পারেন যা আপনার শরীরে ভিটামিন ডি এর প্রয়োজন এটা পূরণ করবে।

আরো পড়ুনঃ চুল তৈলাক্ত হলে এই শীতে যা করবেন

সানস্ক্রিন ভিটামিন ডি এর শোষণ কে প্রভাবিত করে: সানস্ক্রিনে এমন কিছু রাসায়নিক রয়েছে যা প্রতিফলিত হয়ে শোষণ করে বা ছড়িয়ে ছিটিয়ে যায় সূর্যের আলোতে। কিছু গবেষণায় পাওয়া গেছে জে এস পি এফ-৩০ বা তার চেয়ে বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন ভিটামিন-ডি উৎপাদন ৯৫ থেকে ৯৮ ভাগ হ্রাস করে।

রোদে পোড়া অবস্থায় আপনার ত্বককে সুরক্ষিত করার জন্য আপনার মুখকে রক্ষা করার জন্য একটি টুপি পড়া ভালো। নিশ্চিত হয়ে নিন যে আপনি হালকা সূর্যের আলোতে ৩০ মিনিটের বেশি বসবেন না। বেশি সময় সূর্যের আলোতে থাকলে চোখের ক্ষতি এমনকি মিনি হার্ড স্ট্রোক হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment