বারবার চোখের পাতা কেঁপে ওঠা যেসব রোগের লক্ষণ

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৬, ২০২২

হঠাৎ করে চোখের পাতা লাফিয়ে উঠে। অনেকেই বলে থাকেন নিশ্চয়ই অসুস্থতা বাড়বে বা বিপদ আসতে চলেছে। যদিও এসব কুসংস্কার। আসলে চোখের পাতা কেঁপে ওঠার কয়েকটি কারণ আছে যা শারীরিক বিভিন্ন সমস্যার ইঙ্গিত দেয়।

সাধারণত পেশির সংকোচন এর ফলে চোখের পাতা কেঁপে উঠে। ডাক্তারি ভাষায় যাকে বলা হয় মিয়োকোমিয়া। তবে যদি মাত্রাতিরিক্ত হয় এবং বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় চোখ লাফানো সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিন।

আরো পড়ুনঃ মাত্র ৫ মিনিটের ফেসিয়ালে ত্বক হবে উজ্জ্বল

বিশেষজ্ঞদের মতে, মাত্রাতিরিক্ত চোখের পাতা কাঁপার কারণ হতে পারে ৭ টি মারাত্মক সমস্যা জেনে নিন সেগুলো-

- মানসিক চাপের কারণেও এমনটি হতে পারে। অনেকে মানসিক চাপে ভুগে থাকেন। এর ফলে শারীরিক বিভিন্ন সমস্যা হতে পারে। ঠিক তেমনি চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

- পরিমিত ঘুমের অভাব বা অন্য কোনো কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফাতে পারে। এর জন্য পরিমিত ঘুম দরকার হলে চোখের পাতা লাফানো সেরে যাবে।

- চোখের সমস্যার কারণেও এটি হতে পারে। দৃষ্টিগত যে কোন সমস্যা থাকলে তার চোখের উপর চাপ পড়ে। অনেকক্ষণ ধরে টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের দৃষ্টিতে তা প্রভাব ফেলতে পারে।

- অতিরিক্ত ক্যাফেইন ও অ্যালকোহল গ্রহণের ফলে চোখের পাতা কেঁপে উঠতে পারে। বিশেষজ্ঞদের মতে ক্যাফেইন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে মিয়োকোমিয়া হতে পারে। তাই এসব বর্জন করাই শ্রেয়।

- কম্পিউটার স্ক্রিনের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকা, অতিরিক্ত অ্যালকোহল এর প্রভাব, চোখে কন্টাক্ট লেন্স ঠিকমত না বসানো কিংবা বয়স জনিত কারনে চোখের মধ্যকার নার্ভ দুর্বল হয়ে পড়ে। চোখের শুষ্কতার কারণে চোখের পাতা লাফায় বলে চক্ষু চিকিৎসকের মনে করেন।

আরো পড়ুনঃ মজাদার ফুলকপি ভর্তা

- পুষ্টির ভারসাম্য হীনতাকেও চোখের পাতা লাফানোর একটি কারণ হিসেবে দেখানো হয়। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাব জনিত কারণে এমনটি হতে পারে।

- এলার্জির ফলে অনেকের চোখ চুলকায়। এক্ষেত্রে চোখের পানির সঙ্গে হিস্টামিন ও নির্গত হয়। এ কারণে চোখ কেঁপে উঠতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

- অতিরিক্ত চোখ লাফানোর প্রতিকার হিসেবে গোলাপ জল ব্যবহার করতে পারেন। ঠান্ডা গোলাপজলে একটি সুতি কাপড় দিয়ে চোখের উপর দিতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment