নারীদের এই পাঁচ রোগের ক্ষেত্রে অবহেলা নয় সচেতন হতে হবে

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৮, ২০২২

নারীদের চল্লিশের পর বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। তাই সুস্থ থাকতে কিছু রোগের বিষয় নারীদের বেশি সচেতনতার প্রয়োজন।

উচ্চ রক্তচাপ: মধ্যবয়সী নারীদের মাঝে মাঝেই রক্তচাপের মাত্রা বৃদ্ধির মুখোমুখি হতে হয়, যদি অবহেলা করে চিকিৎসা না করা হয় তবে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। ঠিকঠাক ডায়েটও লাইভ স্টাইল এর কিছু পরিবর্তনের মাধ্যমে রক্তচাপ কমানো সম্ভব। শুধু মাত্র ঔষধ নয় নিয়মিত যোগ ব্যায়াম ও খাওয়া-দাওয়ার মাধ্যমে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মারাত্মক ঝুঁকি থেকে নিজেকে রক্ষা করা যায়।

আরো পড়ুনঃ আপনার মন আপনাকে কন্ট্রোল করে, নাকি আপনি মনকে ? 

স্তন ক্যান্সার: সব বয়সের নারীদের নিয়মিত স্তন পরীক্ষা করার পরামর্শ দেন চিকিৎসকরা। স্তন ও জরায়ুর ক্যান্সার হলে দুটি সাধারণ ক্যান্সার যা সকল বয়সের নারীদের কে প্রভাবিত করে এবং বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঝুঁকির মাত্রা বাড়িয়ে দেয়। স্তন পরীক্ষার প্রাথমিক পর্যায়ে কোন ক্ষতির হাত থেকে রক্ষা করবে। সুরক্ষার জন্য বছরে একবার পরীক্ষা করানো উপদেশ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ডায়াবেটিস: খাওয়া-দাওয়ার অভ্যাসে পরিবর্তন না আনলে, চল্লিশের পর ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তেল চর্বি অতিরিক্ত চিনি লবণযুক্ত ভুল খাবার খাওয়া এবং ওজন বাড়ানো অগ্ন্যাশয় এর উপর চাপ সৃষ্টি করতে পারে। এটি সহজেই রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তুলতে পারে। রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে এমন খাবার বেছে নিতে হবে চল্লিশের পর।

হাড়ের শক্তি হ্রাস: বয়স বাড়ার সাথে সাথে শরীরের বিভিন্ন হাড়ের ঘনত্ব এবং শক্তি হ্রাস পায়। হাড়গুলো আরো দুর্বল এবং কখনো কখনো ভেঙে যায়, যা আঘাত বা ফ্র্যাকচারের ঝুঁকি বাড়ায়। অস্টিওপোরেসিস পুরুষদের তুলনায় নারীদের মধ্যে বেশি দেখা যায়। কখনো হাটুতে বা কোমরের ব্যথা অনুভব করলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেবেন।

আরো পড়ুনঃ সম্পর্ক দীর্ঘস্থায়ী করতে মেনে চলুন এই ৫ কৌশল

হৃদরোগের ঝুঁকি: নিয়মিত রক্ত পরীক্ষা হৃদরোগের এবং স্ট্রোক হওয়ার ঝুঁকি থেকে সচেতন থাকতে সহায়তা করে। যদি রক্ত উচ্চ কোলেস্টেরল থাকে তবে ডায়েট পরিবর্তন, নিয়মিত ব্যায়াম ও চিকিৎসকের পরামর্শে ওষুধ খেতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment