গরমে হিট স্ট্রোকের ঝুঁকি কমায় যেসব খাবার

  • কবিতা আক্তার
  • এপ্রিল ১০, ২০২২

গরমে ঘাম হলে শরীরে সোডিয়াম ও পটাশিয়াম এর ঘাটতি হয় সে থেকেও হতে পারে বিপত্তি। এক্ষেত্রে খাদ্যতালিকায় বেশ কিছু জিনিস রাখতে পারলেই শরীরে পানির ঘাটতি মিটবে, শরীর ঠান্ডা থাকবে আর দেহে সোডিয়াম ও পটাশিয়াম এর মাত্রা বজায় থাকবে।
গরমে শরীর সুস্থ রাখতে যেসব খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন-

ডাবের পানি: গরম থেকে বাঁচার অন্যতম উপায় হল ডাবের পানি। এতে পেট ঠান্ডা থাকে, সাথে বেশ কিছু পুষ্টিগুণ ও থাকে। ডাবের পানি শরীরে সোডিয়াম, পটাশিয়াম এর ভারসাম্য বজায় রাখে। গ্রীষ্মের দিনে ডাবের পানি খেলে তাই শরীর চাঙ্গা থাকে।

আরো পড়ুনঃ ঘরে নিজেই বানিয়ে ফেলুন গুঁড়া দুধ

কাঁচা আম: এই ফল শরীর থেকে টক্সিন পদার্থগুলো বের করে দিতে সাহায্য করে। এটি শরীরের তাপমাত্রা ভারসাম্য বজায় রাখতে দারুণ উপকারী। গরমের দিনে ফল খেলে হিট স্ট্রোকের ঝুঁকি কমে যায়। এসময় লবণ দিয়ে কাঁচা আম খেতে পারেন। তাছাড়া কাঁচা আমের শরবত কিংবা কাঁচা আমের চাটনি ও শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।

লাউ: লাউ ও শরীরকে ঠাণ্ডা রাখতে বেশ উপকারী। তবে রান্না করা লাউয়ের তুলনায় কাঁচা লাউয়ের রসের উপকারিতা অনেক বেশি। দিনের যেকোনো সময় লাউয়ের রসের সামান্য লবণ আর লেবুর রস দিয়ে খেয়ে ফেলুন। এই পানীয় শরীরকে বেশ ঠান্ডা রাখে, শরীরে পানির ঘাটতি পূরণ করে।

অঙ্কুরিত মুগ ডাল: অফিসে কাজের মাঝে খিদে পেলে আমরা ভারী খাদ্য খেয়ে ফেলি। এর ফলে শরীরে পানির ঘাটতি আরো বেড়ে যেতে পারে। গরমের দিনে বিকেলে খিদে পেলে অঙ্কুরিত মুগ ডালের সালাদ বানিয়ে খেতে পারেন। এতে ক্যালরির পরিমাণ কম। তাই শরীরের তাপমাত্রা বাড়ে না পেট ঠান্ডা থাকে, শরীরে সোডিয়াম আর পটাশিয়ামের মাত্রা বজায় থাকে।

আরো পড়ুনঃ খেজুরের চিনি ঘরেই বানাবেন যেভাবে

টক দই: গরমকালে খাবার তালিকায় টক দই অবশ্যই রাখতে হবে। ভাত দিয়ে হোক বা ফল দিয়ে কিংবা শুধুই টক দই। তবে দইয়ের ঘোল কিংবা লাচ্ছি বানিয়ে খেলে শরীরে পানি ও ঢুকবে। ফলে হজম‌ও ভালো হবে আর শরীরে পানির চাহিদা ও মিটবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment