সন্তানের সৃজনশীলতা বৃদ্ধি করবেন যে উপায়ে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ৯, ২০২২

প্রতিযোগিতার এই সময়ে সন্তানকে প্রথম করার দৌড়ে বাবা-মায়েরা সন্তানকে সৃজনশীলতা শিক্ষা দিতেই ভুলে যায়। সব সময় নিজের ইচ্ছা সন্তানের উপর চাপিয়ে দেন। সে কী করতে চায়, বড় হয়ে কী হতে চায়, তা না জেনে নিজের ইচ্ছেমতো সন্তানকে বড় করেন। এক্ষেত্রে কম বয়সে সব ঠিক থাকলেও পরে সমস্যায় পড়তে হয়।

বড় হয়ে বাচ্চারা দিকভ্রান্ত হয়ে পড়ে। তাই সন্তানের সঠিক ভবিষ্যৎ গড়তে চাইলে তার ইচ্ছেকে গুরুত্ব দিন। সে যেদিকে যেতে চায়, সেদিকে চালনা করুন। এক্ষেত্রে কয়টি জিনিস মেনে চলতে পারেন, এতে সহজে সন্তানের সৃজনশীলতার বিকাশ ঘটবে।

পরিস্থিতি মোকাবেলা করতে শেখানঃ সন্তানকে সব ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হতে দিন। আজকাল বাবা-মায়েরা সন্তানকে সবকিছু থেকে সরিয়ে রাখে। সে পারবেনা, তার কষ্ট হবে, ভেবে মাত্রাতিরিক্ত যত্নে রাখে। এটা করা একেবারেই উচিত নয়। এতে বাচ্চা বড় সমস্যায় পড়বে। সব রকম পরিস্থিতির সম্মুখীন হলে সে নিজেকে চিনতে শিখবে, জানতে শিখবে সে কী চায়।

আরো পড়ুনঃ আম খাওয়ার আগে কিছু সতর্কতা জানুন

ক্রিয়েটিভ করে তুলুনঃ পড়াশোনার বাইরে আঁকা, গান, নাচের মতো বিভিন্ন অ্যাকটিভিটিতে যুক্ত করুন। খেলায় ভর্তি করুন। দেখুন সন্তান কিসে আনন্দ পাচ্ছে। পড়া ছাড়া কোনটা মন দিয়ে করতে চাইছে। সবাইকে যে ডাক্তার হতে হবে এমন নয়। ক্রিয়েটিভিটির গুণেও সে উজ্জ্বল ভবিষ্যৎ পেতে পারে।

উৎসাহ দিনঃ তার প্রতিভা ও আগ্রহকে সব সময় উৎসাহ দেবেন। এতে সে আরো শিখবে। কখনোই সন্তানের ভুল ধরিয়ে দিবেন না। সে যা ভুল করছে তা বুঝিয়ে বলুন। কিন্তু বাইরের কারো সামনে ভুলটা বলে তার আত্মবিশ্বাস নষ্ট করবেন না।

কৌতুহলের প্রশংসা করুনঃ অনেক সন্তানের মধ্যে প্রশ্ন করার একটা ঝোঁক দেখা যায়। অনেকেই বেশি জানতে চায়। সন্তানের মধ্যে এমন জিনিস দেখলে প্রশংসা করবেন। তার সব ধরনের প্রশ্নের উত্তর দিন। তার জানার চেষ্টাকে গুরুত্ব দিন তবেই সন্তানের সঠিক বুদ্ধি ও মানসিক বিকাশ ঘটবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment