পাকস্থলী ক্যান্সারের লক্ষণ দেখা যায় ত্বকে

  • কবিতা আক্তার
  • জুলাই ২৩, ২০২২

পাকস্থলীর নানা সমস্যায় কমবেশি সবাই ভোগেন। যার মধ্যে গ্যাস্ট্রিক, বদহজম, পেটে ব্যথা অন্যতম। ঠিক এসব লক্ষণই দেখা দেয় পাকস্থলীর ক্যান্সারের ক্ষেত্রে। যা বেশিরভাগ মানুষই সাধারণ ভেবে এড়িয়ে যান।

পাকস্থলীর ক্যান্সার এমন একটি রোগ যার লক্ষণ প্রাথমিক পর্যায়ে বুঝতে পারা সত্যিই কঠিন। বিশেষজ্ঞদের মতে, এই ক্যান্সারের কিছু কিছু লক্ষণ ফুটে উঠতে পারে ত্বকে। বিশেষ করে মুখে।

আরো পড়ুনঃ গরমে ঘর ঠান্ডা রাখার ৭ কৌশল

গ্যাস্ট্রিক ক্যান্সারের ফলে রোগীর দেহে প্যাপিউলোরাইথ্রোডিমা অব অফুজি নামক ত্বকের একটি সমস্যা দেখা যায়। এক্ষেত্রে তোমাকে ক্ষুদ্রাকৃতি ফোলা ফোলা অংশ বা পেপিউল তৈরি হয়।

এই পোলায় স্থানগুলো কখনো কখনো ত্বকের ভেতরে ক্ষত তৈরি করে আবার কখনো কখনো স্থানগুলোতে চামড়া উঠে আসে। ক্ষতস্থান চুলকাতেও পারে।

দেহের যে কোন স্থানে এই উপসর্গ দেখা যেতে পারে। তবে চাইনিস জার্নাল অফ ক্যান্সার রিসার্চ এ প্রকাশিত এক গবেষণা বলছে মুখের ত্বকেই এই উপসর্গ তৈরি হওয়ার ঝুঁকি বেশি।

শুধু ত্বকের সমস্যা নয়। মিউকাস বা শ্লেষ্মা ও লসিকা গ্রন্থির সমস্যা ও এ ক্যান্সারের অন্যতম উপসর্গ। এমনকি খিদে কমে যাওয়া, অনবরত বুক জ্বালা পেটের গোলযোগ কিংবা বমি বমি ভাব ও গ্যাস্ট্রিক ক্যান্সারের অন্যতম। লক্ষণ হতে পারে।

আরো পড়ুনঃ রান্নাঘরের প্রয়োজনীয় জিনিস সংরক্ষণের সহজ ঘরোয়া টিপস

কারো কারো ক্ষেত্রে এই ক্যান্সারের কারণে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। তাই এ ধরনের কোন সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment