গরমে যেসব কারণে হতে পারে ডায়রিয়া

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ৩১, ২০২২

গরমে ডায়রিয়ার সমস্যায় অনেকেই ভোগেন। ডায়রিয়া একটি পানিবাহিত রোগ। ডায়রিয়া হলে শরীর থেকে পানি বেরিয়ে যায় বলে রোগী দুর্বল হয়ে পড়ে। এমনকি রোগীর অবস্থা গুরুতর হলে হাসপাতালে পর্যন্ত ভর্তি করতে হতে পারে। চিকিৎসকদের মতে, শিশুরা এতে তুলনামূলক বেশি আক্রান্ত হয়। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে।

তবে বড়দের ক্ষেত্রেও সময়মতো চিকিৎসা শুরু না করলে এই অসুখ মারাত্মক আকার নিতে পারে। গরমে পিপাসা মেটাতে অনেক সময় বাইরের বিভিন্ন রঙ বেরঙের পানিও পান করেন। এর মাধ্যমেও ডায়রিয়ার জীবাণু শরীরের ঢুকতে পারে। তবে এই অসুখ থেকে দূরে থাকতে কতগুলো নিয়ম মানতেই হবে। জেনে নিন করণীয়..

আরো পড়ুনঃ এগি চিকেন স্যান্ডুইচ

- চিকিৎসকদের মতে, পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে এই অসুখ এড়ানো সম্ভব। রান্নাঘর থেকে খাওয়ার জায়গা পরিষ্কার রাখুন। বাসন মাজার জন্য পরিষ্কার পানি ব্যবহার করুন। মুখ ধোয়ার সময় ব্যবহার করুন পরিষ্কার পানি।

- ডায়রিয়া এড়াতে সারা বছরই পরিষ্কার পানি খান। রাস্তাঘাটে যে কোন জায়গা থেকে পানি খাবেন না। প্রয়োজনে ফোটানো পানি খান।

- গরমে কোন খাবার বেশিক্ষণ বাইরে ফেলে রাখবেন না। গরম অবস্থাতেই টাটকা খাবার খান। খাবার ঠান্ডা হলে তাতেও কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া বাসা বাঁধে যা ডায়রিয়ার কারণ হতে পারে।

- ডায়রিয়া থেকে বাঁচতে রাস্তার খাবার এড়িয়ে চলুন। বিশেষ করে ফুচকা, চটপটি, পানিপুরি কিংবা ভেলপুরি একেবারেই খাবেন না। যেসব খাবারের টক পানি বা স্যুপের আকারে পানি সরাসরি পেটে যায়। সেইসব এড়িয়ে চলুন।

আরো পড়ুনঃ নিজের চোখকে সাজিয়ে তুলুন স্মোকি সাজে

- এ সময় পাতে মৌসুমী ফল রাখুন। তবে রাস্তার কাটা ফল খাবেন না। আস্ত ফল কিনে ভালো করে ধুয়ে খান। গরমে বাইরে থেকে লেবুর পানি কিংবা যেকোনো ধরনের পানীয় পান করবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment