চোখের বাড়তি চাপে চোখ ঝাপসা হয়ে আসে? জানুন করণীয়

  • কবিতা আক্তার
  • আগস্ট ৪, ২০২২

চোখের ক্লান্তি বা চাপ দূর করতে জানতে হবে আই এক্সারসাইজ সম্পর্কে। খুব সহজ ও অল্প সময়ে করা যায় এমন কিছু আই এক্সারসাইজ, চোখের বাড়তি চাপকে কমাতে কাজ করবে। এমন পাঁচটি আই এক্সারসাইজ সম্পর্কে এখানে তুলে ধরা হলো।

স্ট্রেচিং: চোখের এক্সারসাইজের মাঝে সবচেয়ে প্রচলিত ও সহজ হলো এই ধরনটি। এই এক্সারসাইজের জন্য উপরের দিকে তাকাতে হবে।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন

যতটুকু সম্ভব চোখকে তথা চোখের মনিকে উপরের নিয়ে দুই সেকেন্ড অপেক্ষা করে নিচের দিকে তাকাতে হবে তথা চোখের মনিকে নিচের দিকে আনতে হবে। এবারেও ২ সেকেন্ড অপেক্ষা করে পুনরায় একই নিয়মের পুনরাবৃত্তি করতে হবে।

ফ্লেক্সিং: স্ট্রেচিং এর মতই সহজ একটি প্রক্রিয়া এটা। এ এক্সারসাইজ এ চোখের মনিকে বৃত্তাকার ঘুরাতে হবে ক্লকওয়াইজ ( ডান থেকে বামে )। এভাবে এক মিনিট ঘোরানো হলে অ্যান্টি ক্লক‌ওয়াইজ ( বাম থেকে ডানে ) ঘুরাতে হবে আরো এক মিনিট। এতে করে চোখের ভেতরের স্ট্রেস বা চাপ অনেকখানি কমে যায়।

ফোকাস সুইচিং: চোখের স্বাস্থ্য ও দৃষ্টি শক্তি বৃদ্ধিতে এই এক্সারসাইজটা বিশেষভাবে উপকারিতা বহন করে। এই এক্সারসাইজের শুরুতে বই পড়ার দূরত্বে কোন একটি বস্তু ধরে অপর হাতের সাহায্যে একটি চোখ ঢাকতে হবে।

এবারে অন্তত ২০ ফুট দূরত্বে অবস্থিত কোন একটি বস্তুকে এক চোখের সাহায্যে ভালোভাবে দেখার চেষ্টা করতে হবে। এভাবে অন্তত ২০ মিনিট সময় পার করার পর এই চোখ খুলে অপর চোখ হাতের সাহায্যে ঢাকতে হবে এবং একই নিয়মের পুনরাবৃত্তি করতে হবে।

আরো পড়ুনঃ আলু দিয়ে মলা মাছ  রান্না

পামিং: অন্যান্য এক্সারসাইজের মতো এটাও বেশ সহজ একটি আই এক্সারসাইজ। এতে চোখ বন্ধ করে চোখের উপর হাত রেখে অপেক্ষা করতে হবে যে চোখ বন্ধ থাকা অবস্থায় উজ্জ্বল ও দূরবর্তী আলো ভেসে ওঠে কিনা।

এমনটা হলে হাত সরিয়ে নিয়ে চোখ কিছুক্ষণ খুলে রেখে আবারো চোখ বন্ধ করতে হবে। এতে করে অনেকে অস্বস্তি বোধ করলেও চোখের এক্সারসাইজ হিসেবে এটা বেশ কার্যকর।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment