মানসিক স্বাস্থ্য ভালো রাখে আইসক্রিম!

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ১২, ২০২২

আইসক্রিমের মিষ্টির জন্য যেমন অনেকে এড়িয়ে চলেন, তেমনি মোটা হয়ে যাওয়ার ভয় থেকেও লোভ সংবরণ করেন অনেকেই। কিন্তু জানেন কী, আইসক্রিম খেলে মোটা না হয়ে দিব্য সুস্থ থাকা যায়।

অতিরিক্ত পরিমাণে আইসক্রিম খেলে হয়তো ওজন বেড়ে যেতে পারে। কিন্তু পরিমিত পরিমাণে খেলে উপকার মিলবে অনেক। আসুন জেনে নেওয়া যাক, আইসক্রিম খেলে স্বাস্থ্যের কী কী উপকার হতে পারে...

আরো পড়ুনঃ কেরালা মাটন কারি

এনার্জি বাড়ায়: আইসক্রিম তাৎক্ষণিক শক্তি বৃদ্ধি করে। আইসক্রিম আমাদের শরীরে এনার্জি, ফ্যাট এবং কার্বোহাইড্রেট প্রদান করে।

প্রোটিনের উৎস: দুগ্ধজাত পণ্য প্রোটিনের দুর্দান্ত উৎস। পরিমাণে দুধ এবং ক্রিম থাকার কারণে, এটি আমাদের শরীরে অনেকটাই প্রোটিন প্রদান করতে পারে।

খনিজ পদার্থ সমৃদ্ধ: আইসক্রিম কেবল প্রোটিন সমৃদ্ধ নয়। এতে ক্যালসিয়াম, জিংক, পটাশিয়াম, আয়োডিন, ফসফরাস, ভিটামিন এ এবং ভিটামিন বি কমপ্লেক্স এর মত খনিজ পদার্থ আছে। শরীরকে সুস্থ ও তরতাজা রাখতে এই খনিজগুলোর অত্যন্ত প্রয়োজন।

মানসিক স্বাস্থ্যের জন্য ভালো: গবেষণায় দেখা গেছে, আইসক্রিম আমাদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে পারে। কারণ দুধে ট্রিপটোফ্যান থাকে, যা সেরোটোনিন নিঃসরণে সাহায্য করে।

আরো পড়ুনঃ নিজেই নিজের চেহারায় ফুটিয়ে তুলুন গোলাপি আভা

হাড় মজবুত করে: হাড় শক্তিশালী রাখতে সবচেয়ে প্রয়োজনীয় খনিজ হলো ক্যালসিয়াম। শরীরে ক্যালসিয়ামের চাহিদা মেটাতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া খুবই প্রয়োজন। আইসক্রিম ক্যালসিয়াম সমৃদ্ধ, তাই আপনার ডায়েটে এটি অন্তর্ভুক্ত করতে পারেন।

ইমিউনিটি বৃদ্ধি করে: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে আইসক্রিম। আইসক্রিম ফার্মেন্টেড খাবারের গোত্রে পড়ে, যা শ্বাসযন্ত্র এবং গ্যাস্ট্রোইনস্টেনটিনালের জন্য উপকারী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment