কোন বয়সে পুরুষদের সন্তান জন্মদানের ক্ষমতা বেশি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১২, ২০২২

সন্তান জন্মের ক্ষেত্রে যেমন মেয়েদের বয়স গুরুত্বপূর্ণ ঠিক তেমনি পুরুষেরও। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষের শুক্রানুর সংখ্যা ও গুণগত মান কমতে থাকে।

বিশেষজ্ঞদের মতে, পুরুষের ক্ষেত্রে ২৫-৩০ বছর বয়স হল পিতা হওয়ার আদর্শ সময়। তবে এ কথাও ঠিক যে, ৫০ বছর বা তার বেশি বয়সী পুরুষও সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা রাখেন।

আরো পড়ুনঃ চিংড়ি মাছ ও মুলা শাক ভাজি

গিনেস বুক রেকর্ডস এর মতে, ৯২ বছর বয়সী এক পুরুষ সন্তান জন্ম দিতে সক্ষম হয়েছেন। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ৪০ বছরের পর পুরুষদের ক্ষেত্রেও সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা কমে যায়। মহিলাদের ক্ষেত্রে ঋতুবন্ধের পরে সন্তান ধারণের কোনো সম্ভাবনাই থাকেনা। কিন্তু ছেলেদের শরীরে শুক্রানু তৈরীর প্রক্রিয়া কখনো বন্ধ হয় না। কিন্তু তার মানে এই নয় যে, তাদের মহিলাদের মতো বায়োলজিক্যাল ক্লক নেই।

পুরুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের শুক্রাণুগুলো জেনেটিক মিউটেশনের মধ্য দিয়ে যায়। ফলে শুক্রাণু ডিএনএ ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। পুরুষের সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা প্রভাবিত হয়। শুধু তাই নয়, সেই বয়সে যদি তিনি সন্তানের জন্ম দিয়েও ফেলেন, তাহলে শিশুর স্বাস্থ্যের ক্ষেত্রেও খারাপ প্রভাব পড়তে পারে। এক্ষেত্রে শিশুদের স্নায়ুতন্ত্র জনিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

আরো পড়ুনঃ ডালের বড়ি ভর্তা রেসিপি

জার্নাল অফ এপিডেমিওলজি এন্ড কমিউনিটি হেলথ এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গিয়েছে যে, ২৫ বছর বয়সের আগে বাবা হওয়া তাদের স্বাস্থ্যের গুরুতর পরিণতি ডেকে আনতে পারে, এমনকি মধ্য বয়সে অকাল মৃত্যুও হতে পারে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ধূমপান, মদ্যপান, মানসিক চাপ, বিভিন্ন প্রকার ওষুধ, স্থূলতা পুরুষের বন্ধ্যাত্বের জন্য সবচেয়ে বেশি দায়ী।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment