দীর্ঘক্ষণ প্রস্রাব আটকে রাখলে হতে পারে ভয়াবহ বিপদ!

  • কবিতা আক্তার
  • অক্টোবর ২১, ২০২২

দীর্ঘ সময় ধরে প্রস্রাব ধরে রাখা শরীরের পক্ষে মোটেই ভালো নয়। দীর্ঘক্ষণ এভাবে প্রস্রাব ধরে রাখলে দেখা দিতে পারে একাধিক সমস্যা।

১. দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখলে পেলভিক ফ্লোর বেশি দুর্বল হয়ে যেতে পারে। ফলে ভবিষ্যতে প্রস্রাব ধরে রাখতে অসুবিধে দেখা দেয়। এমনকি হাচি বা কাশির সময় নিজের অজান্তেই কিছুটা প্রস্রাব বের হয়ে যেতে পারে। দেখা দেয় বারবার মূত্রত্যাগের প্রবণতাও।

আরো পড়ুনঃ ঘরবাড়ি গুছিয়ে রাখতে সহজ করবে যেসব উপায়

২. মূত্রের কাজ হলো দূষিত বর্জ্য পদার্থকে দেহের বাহিরে বের করে দেওয়া। দীর্ঘক্ষন মূত্রত্যাগ না করার অভ্যাস থাকলে এই ধরনের বর্জ্য পদার্থ দেহের ভেতরে জমে যেতে পারে। কিডনির ভেতরে যখন বর্জ্য পদার্থ জমে কঠিন হয়ে যায় তখন তাকে কিডনির পাথর বলে। কিডনিতে পাথর হলে তা থেকে ব্যথা, সংক্রমণ কিংবা রক্তপাতের মত গুরুতর সমস্যা দেখা দিতে পারে। পাথর গুলো খুব বড় হয়ে গেলে অপসারণের জন্য প্রয়োজন হতে পারে অস্ত্রোপচারের‌ও।

৩. দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখলে মূত্রাশয় প্রসারিত ও দুর্বল হয়ে যেতে পারে। সাধারণত যখন মূত্রাশয় পূর্ণ থাকে তখন এটি প্রসারিত হয় এবং মূত্র ত্যাগ করলে আগের আকার ফিরে আসে। ক্রমাগত প্রস্রাব আটকে রাখলে মুত্রাশয় আর নিজের আকারে ফিরতে পারে না।

আরো পড়ুনঃ কিবোর্ড পরিষ্কার করার সহজ উপায়

৪. দীর্ঘ সময় ধরে প্রস্রাব আটকে রাখলে মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। মূত্রনালীতে উপস্থিত কিছু ব্যাকটেরিয়া প্রস্রাবের মাধ্যমে দেহের বাইরে বেরিয়ে যায়।। কিন্তু যখন দীর্ঘ সময় মূত্রথলিতে প্রস্রাব আটকে থাকে তখন ব্যাকটেরিয়া দ্রুত বংশবৃদ্ধি ঘটতে পারে।

৫. বিরল হলেও দীর্ঘক্ষণ মূত্র ধরে রাখলে মূত্রাশয় ফেটে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। যদি এমন ঘটনা ঘটে তবে দ্রুত অস্ত্রোপচারের প্রয়োজন। কাজেই কিডনি ভালো রাখতে যেমন পর্যাপ্ত পানি পান করা জরুরি, তেমনি প্রয়োজন সময় মতো মূত্র ত্যাগ করাও।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment