পুরুষদের ক্যান্সার প্রতিরোধে সক্ষম টমেটো

  • কবিতা আক্তার
  • অক্টোবর ২১, ২০২২

টমেটোতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন। ফলে শরীরের যত্ন নিতে সক্ষম এই ফল। তবে পুরুষদের ক্ষেত্রে টমেটো খাওয়ার বিশেষ গুরুত্ব আছে। নিয়মিত টমেটো খাওয়ার উপকারিতা জানুন...

- পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় প্রোস্টেট ক্যান্সার। এ রোগ দূর রাখতে সাহায্য করে টমেটো। সাধারণত সবজি হিসেবে পরিচিত হলেও টমেটো আসলে একটি ফল। এই ফলে থাকে লাইকোপিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদানই টমেটোকে লাল রং দেয়। ২০২১ সালে প্রকাশিত এক গবেষণায় জানা যায়, লাইকোপিনে থাকে ক্যান্সারের সঙ্গে লড়াই করার ক্ষমতা। তাই সকলের জন্য টমেটো খাওয়া উপকারী হলেও পুরুষদের বেশি করে টমেটো খেতে বলা হয়েছে।

আরো পড়ুনঃ ত্বকের উজ্জ্বলতা হারিয়ে গেছে? ফিরিয়ে আনুন ঘরোয়া উপায়ে

২০১৯ সালের এক গবেষণা অনুযায়ী, লাইকোপিন সবচেয়ে বেশি থাকে কাঁচা টমেটো এবং টমেটোর তৈরির কোন খাবারে। তবে কাঁচা টমেটো থেকে পাওয়া লাইকোপিন শরীর যত তাড়াতাড়ি শুষে নিতে পারে তার চেয়ে বেশি নিতে পারে রান্না করা টমেটো থেকে।

তাই টমেটো থেকে তৈরি সস কিংবা চাটনি খাওয়া পুরুষদের শরীরের জন্য বেশি কার্যকর। পুরুষদের ক্ষেত্রে মাছের ঝোল থেকে ডাল, নিরামিষ তরকারিতে একটু টমেটো দিয়ে খাওয়া ভালো। তাহলে অনেকটা দূরে রাখা যাবে প্রোস্টেট ক্যান্সারের আশঙ্কা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment