ব্যাক পেইন হতে পারে যেসব ক্যান্সারের লক্ষণ

  • কবিতা আক্তার
  • অক্টোবর ২১, ২০২২

পিঠ ও কোমরের ব্যথায় কমবেশি সবাই ভোগেন। অতিরিক্ত পরিশ্রম কিংবা দীর্ঘক্ষণ এক স্থানে বসে থাকার কারণে ব্যাক পেইন হতে পারে। অফিসে দীর্ঘক্ষণ যারা কম্পিউটারের সামনে বসে কাজ করেন তাদের মধ্যে ব্যাকপেইনের সমস্যা বেশি দেখা যায়। এই ব্যথা তেমন গুরুতর প্রভাব ফেলেনা বলে ঠান্ডা সেঁক কিংবা হালকা স্ট্রেচিংয়ে সেরে যায়।

জানলে অবাক হবেন, ব্যাক পেইন কিন্তু ক্যান্সারেরও অন্যতম লক্ষণ হতে পারে। বিশেষ করে, দীর্ঘদিন ধরে পিঠ ও কোমরের ব্যথায় ভোগলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রাথমিক পর্যায়ে ক্যান্সার শনাক্ত না হলে তা পুরো শরীরে ছড়িয়ে পড়তে পারে। চলুন আগে জেনে নেওয়া যাক, কোন তিন ক্যান্সারের লক্ষণ হিসেবে ব্যাক পেইন হতে পারে...

আরো পড়ুনঃ ঘরোয়া উপায়ে স্টিলের জিনিসের যত্ন

মূত্রাশয় ক্যান্সার: মূত্রাশয় হলো তলপেটের একটি অঙ্গ, যা প্রস্রাব সঞ্চয় করে। পিঠের নিচের অংশে ব্যথা মূত্রাশয় ক্যান্সারের লক্ষণ হতে পারে। ইয়েল মেডিসিন অনুসারে, মূত্রাশয়ের গভীরতম টিস্যুতে সাধারণত টিউমার বড় হতে থাকে। তলপেটে ব্যথা সাধারণত মূত্রাশয় ক্যান্সারের গুরুতর লক্ষণ হতে পারে। এক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। মূত্রাশয় ক্যান্সারের লক্ষণ গুলোর মধ্যে আছে ঘনঘন প্রস্রাব, প্রস্রাবের রক্ত ও প্রস্রাবের সময় ব্যাথা।

মেরুদন্ডের ক্যান্সার: স্পাইনাল কর্ড ও মেরুদন্ডের কলামের ক্যান্সার ও পিঠের ব্যথার কারণ হতে পারে। যদিও এটি বিরল। মেরুদন্ডে টিউমার হলে ব্যাক পেইন হওয়া খুবই স্বাভাবিক। তবে এই ক্যান্সার শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে না। মূত্রাশয় ক্যান্সারের মতোই মেরুদন্ডের ক্যান্সারের ক্ষেত্রেও পিঠে ব্যথা প্রাথমিক এক লক্ষণ।

তাই ব্যাক পেইন কখনো উপেক্ষা করা ঠিক নয়। সময়ের সঙ্গে সঙ্গে এই ব্যথা তীব্র হতে পারে ও শরীরের অন্যান্য অংশে যেমন হাত পায়ে ছড়িয়ে পড়তে পারে। মেরুদন্ডের ক্যান্সারের লক্ষণ গুলোর মধ্যে অসারতা, দুর্বলতা, বাহু ও পায়ে দুর্বলতা ও পক্ষাঘাত ও অন্তর্ভুক্ত।

আরো পড়ুনঃ পিঁপড়া তাড়ানোর সহজ উপায়

ফুসফুসের ক্যান্সার: ফুসফুসের ক্যান্সারের বিভিন্ন লক্ষণ গুলোর মধ্যে একটি হল ব্যাক পেইন। আপনি যদি পিঠে ব্যথার সঙ্গে ফুসফুসের ক্যান্সারের অন্য কোন উপসর্গ লক্ষ্য করেন তাহলে ডাক্তার দেখান। ফুসফুসের ক্যান্সারের লক্ষণ গুলো হলো - কাশিতে রক্ত পড়া, অবিরাম শ্বাসকষ্ট, দীর্ঘস্থায়ী কাশি যা আরো খারাপ হয় ও কাশি যা দুই বা তার বেশি সপ্তাহ ধরে থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment