আপনার সন্তানকে মূল্যবোধ শেখান!

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৩, ২০২২

সন্তানকে অবশ্যই ভালোবাসুন কিন্তু তাকে মূল্যবোধও শিখান। এতে সন্তানেরও ভালো এবং ভবিষ্যতে আপনাদেরও সুবিধা হবে।
শিশুর মনে প্রথম থেকে মূল্যবোধের বিকাশ ঘটান।

১. আপনারা নিশ্চয়ই বাড়িতে সবাই অন্তত একবার একসঙ্গে খাবার খান। খেতে বসার সময় বাড়ির সবচেয়ে বড় সদস্যকে অনুরোধ করুন প্রার্থনা করে তারপরে খাবার খেতে।

একই সঙ্গে আপনারাও এই কাজটি করুন। আপনার সন্তান যখন তার মা-বাবা ও বাড়ির অন্যান্য সদস্যদের দেখবে তখন সে ও শিখবে। এতে তার মধ্যে গ্রাটিটিউডের মূল্যবোধ তৈরি হবে।

২. আপনার সন্তান যদি একটু বড় হয় সেক্ষেত্রে তাকে শেখাতে পারেন কিভাবে গাছের পরিচর্যা করতে হয়। কিছুই না হয়তো দিনে একবার করে আপনার সাধের বাগানে পানি দিতে বললেন।

সেটুকুই যথেষ্ট, এতে তার মধ্যে প্রকৃতিকে জানার একটি আগ্রহ তৈরি হবে। তাছাড়াও ছোট হোক তবুও তার মধ্যে একটি দায়িত্ববোধ জন্মাবে।

আরো পড়ুনঃ ফাইবার সমৃদ্ধ খাবার নিয়মিত কেন খাবেন?

৩. সকালে উঠে বাড়ির সবাইকে গুড মর্নিং বলা শেখান। এটা আপনার শিশুর মধ্যেও সবার সঙ্গে মেশার ক্ষমতা তৈরি হবে, আর বাড়ি অন্যান্য সদস্যদেরও ভালো লাগবে। বাড়িতে বেশ একটা হাসি খুশি পরিবেশ তৈরি হবে।

৪. আপনার শিশু যদি পড়তে পারে তাহলে তাকে দিনে একটা নির্দিষ্ট সময় বেঁধে দিন বই পড়ার জন্য। আজকাল বেশিরভাগ সময়েই বাচ্চারা হয় মোবাইলে অথবা টিভিতে কার্টুন দেখে।

টিভি দেখতে দিন কিন্তু সব সময় নয়। বই পড়ার অভ্যাস করানো খুব জরুরী। যদি সন্তান খুব ছোট হয় সে ক্ষেত্রে তাকে খাওয়ানোর সময় কার্টুনের বদলে গল্প বলে খাওয়ান।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment