শিশুর উচ্চতা বাড়াতে সাহায্য করে যে ৩ খাবার

  • কবিতা আক্তার
  • নভেম্বর ২৯, ২০২২

৩ থেকে ১২ বছরের শিশুদের বেড়ে ওঠার আদর্শ সময়। সব অভিভাবকই চান তার সন্তান যেন সবটুকু পুষ্টি পায়। উচ্চতার ক্ষেত্রে সঠিক খাওয়া-দাওয়ার গুরুত্ব একইভাবে গুরুত্বপূর্ণ। একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত বাড়ে। সন্তানের খাওয়া দাওয়ার উপর বাড়তি নজর রাখা জরুরী। চলুন দেখে নেওয়া যাক শিশুদের উচ্চতা স্বাভাবিক রাখতে কোন খাবার গুলো বেশি করে খাওয়ানো উচিত...

দুধ: বাচ্চারা দুধ খেতে চায় না। বাড়ন্ত বয়সের বাচ্চাদের প্রতিদিনের খাবারে দুধ রাখা প্রয়োজন। প্যাকেট জাত দুধ নয় একেবারে খাঁটি গরুর দুধ। ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, মিনারেল সমৃদ্ধ উৎস হলো দুধ। ছোট থেকে হাড় ও পেশী যত্নে রাখতে দুধ খাওয়ান শিশুকে।

আরো পড়ুনঃ কোন কাজগুলো আমাদের কখনো করা উচিত নয়? ( শেষ পর্ব )

ডিম: শিশুর শারীরিক বিকাশ ঘটাতে আয়রন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ ডিমের বিকল্প নেই। সন্তানের উচ্চতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ডিম। সেদ্ধ, পোচ শিশুর পছন্দ অনুযায়ী শিশুকে প্রতিদিন একটি করে ডিম খাওয়ান।

মাছ: সব বয়সের মানুষের ক্ষেত্রে মাছের মত উপকারি খাবার খুব কমই আছে। মাঠে রয়েছে ভরপুর পরিমাণে আয়রন, জিংক, ভিটামিন এর মত পুষ্টিকর উপাদান। মাছের ওমেগা থ্রি ফাটিয়াসিড শিশুদের উচ্চতা বাড়াতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment