গর্ভাবস্থায় যেসব কারণে খাবেন দই!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ১০, ২০২৩

দইতে ভালো ব্যাকটেরিয়া থাকে, যা অন্ত্রকে সুস্থ রাখে। একই সঙ্গে খাবার হজমে সহায়তা করে। এটি শরীর ও ঠান্ডা রাখে। এ খাবারে ক্যালসিয়াম ও প্রোটিনের মতো প্রয়োজনীয় পুষ্টি আছে। যা গর্ভবতীর জন্য খুবই দরকারি। জেনে নিন যেসব কারণে গর্ভবতীদের উচিত এই খাবারটি খাওয়া-

- টক দইয়ে থাকা উপকারী ব্যাকটেরিয়া পাচনতন্ত্র কে সুস্থ রাখে। ফলে খাবার দ্রুত হজম হয়।

আরো পড়ুনঃ দৃষ্টিশক্তি ভালো রাখে ডিম!

- এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম আছে। যা গর্ভবতী নারীর প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা পূরণ করে। একই সঙ্গে ভ্রূণের হাড় ও দাঁত বিকাশের জন্য ক্যালসিয়াম প্রয়োজনীয়।

- গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের ঝুঁকি থাকে। এতে মা ও শিশু উভয়ের ওপর এর ক্ষতিকর প্রভাব ফেলে। টক দই খেলে শরীরের রক্তচাপ কমে ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে আসে।

- রোগপ্রতিরোধ ক্ষমতার উন্নতি করে টক দই। এতে থাকা ভালো ব্যাকটেরিয়া পেটের যাবতীয় সমস্যা ও সংক্রমনের বিরুদ্ধে লড়াই করে।

- দেশের জন্য খুব উপকারী টক দই। এটি প্রোটিন সমৃদ্ধ খাদ্য, যা মাংসপেশির বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। পেশীর সংকোচন এ ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এ কারণে টক দই পেশির স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

- গর্ভবস্থায় নারীদের ঘনঘন মেজাজ পরিবর্তন হয়। এ সময় নিয়মিত টক দই খেলে মানসিক প্রশান্তি মিলে।

আরো পড়ুনঃ গাজরের পুডিং রেসিপি

- গর্ভবস্থায় হরমোনগত পরিবর্তন ও ভারসাম্যহীনতার কারণে ত্বকের অনেক পরিবর্তন দেখা দেয়। টক দই আছে ভিটামিন ই, যা ত্বকের স্বাস্থ্য ভালো রাখে ও পিগমেন্টেশন কমায়।

- গর্ভবস্থায় অনেকেরই ওজন বেড়ে যায়। তাই প্রেগনেন্সির শুরু থেকে টক দই খাওয়া শুরু করলেই আর ওজন বাড়বে না। টক দই ওজন কমাতে সহায়তা করে এ কথা সবারই জানা। টক দই স্ট্রেস হরমোন কর্টিসোল বাড়তে বাধা দেয়, যার ফলে অতিরিক্ত ওজন বৃদ্ধি রোধ হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment