সন্তান উদ্বেগে ভুগছে কিনা কিভাবে বুঝবেন?

  • কবিতা আক্তার
  • মার্চ ২০, ২০২৩

শিশুদের মধ্যেও দেখা দিতে পারে উদ্বেগ। যা শিশুর মানসিক বিকাশে খারাপ প্রভাব ফেলে। অনেক শিশু আছে যারা আগাম উদ্বেগ বা অ্যান্টিসিপেটরি এনজাইটিতে ভুগছে।

প্রাথমিক অবস্থায় অভিভাবকরা যদি সন্তানের এই সমস্যাকে গুরুত্ব না দেয় তাহলে পরবর্তী সময়ে শিশু মানসিকভাবে অসুস্থ হয়ে যেতে পারে। তাহলে কিভাবে বুঝবেন আপনার সন্তান উদ্বেগে ভুগছে কিনা! চলুন জেনে নেওয়া যাক-

অন্যের সঙ্গে তুলনা: আপনি কি সন্তানের সামনে তার সমবয়সী অন্য সন্তান বা তার কোন বন্ধুর তুলনা করেন? কিংবা সব সময় শুধু শিশুর ভুল ত্রুটি খুঁজে বের করেন। অনেক বাবা মারায় এই কান্ড ঘটান। যদি আপনি শিশুকে অন্যের সঙ্গে তুলনা করেন তাহলে বুঝবেন সন্তান উদ্বেগে ভুগছে। পরবর্তী সময় থেকে এ বিষয়ে সতর্ক থাকুন। শিশুর মনে এ বিষয়ে ব্যাপক খারাপ প্রভাব পড়ে।

আরো পড়ুন : শিশুর মানসিক স্বাস্থ্যের যত্ন নিন

শিশুর ফোকাস করতে অক্ষমতা: কোন বিষয়ে ফোকাস বা মনোযোগ ধরে রাখতে আপনার সন্তানকে দুর্বল? এটি কিন্তু আগাম উদ্বেগের আরেকটি লক্ষণ। এক্ষেত্রে শিশু বিভিন্ন কাজ বা স্কুলে মনোননিবেশ করতে পারে না। উদ্বেগ স্মৃতিশক্তি ও নষ্ট করে দেয়, ফলে যে কোন বিষয়ে মনোযোগ দেওয়া কঠিন হয়ে পড়ে।

একাকী থাকার অভ্যাস: আপনার সন্তান কি সব সময় একা থাকতে পছন্দ করে? এই লক্ষণ কিন্তু মোটেও ভালো নয়। এমনটি দেখলে বুঝবেন শিশু উদ্বেগে ভুগছে। শিশু মানে যে কোন বেদনাদায়ক ঘটনা গেটে থাকে যা তার উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় ভবিষ্যতে। এমন ক্ষেত্রে শিশুর মানসিক অবস্থার যত্ন নিন।

আরো পড়ুন : যমজ সন্তান ধারণের লক্ষণ  ও পরিচর্যা

বিরক্তি: শিশু যদি কথায় কথায় বিরক্ত বোধ হয় তাহলে আপনার সচেতন হতে হবে। যেসব শিশুরা উদ্বেগে ভোগে তারা যে কোন বিষয়েই বিরক্ত হয়।

মাথা ঘোরা: মাথা ঘোরা একটি ভীতিকর লক্ষণ হতে পারে যা উদ্বেগ বাড়ায়। শিশু যদি কখনো মাথা ঘোরার কথা জানায় তাহলে দ্রুত ব্যবস্থা নিন।

অভিভাবককে ভয় পাওয়া: হঠাৎ করে কি সন্তান আপনাকে ভয় পাচ্ছে হয়তো আপনার কোন কথাই বা কাজের শিশু মানসিক উদ্বেগে ভুগছে। এজন্য সন্তানকে সব সময় হাসিখুশি রাখার চেষ্টা করুন। কখনো তার সামনে উচ্চস্বরে কথা বলবেন না কিংবা আক্রমণাত্মক হবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment