লকডাউনে থেকে ওজন বেড়ে যাচ্ছে?

  • ফাতেমা আক্তার রিপা 
  • মে ১৪, ২০২০

লক ডাউনে থেকে আমরা সবাই কম বেশি নতুন নতুন খাবার রান্নার চেষ্টা করেছি।বাসায় বসে বসে সেই খাবারের স্বাদ অনুভব করছি প্রতিদিন।কিন্তু সাথে সাথে ওজন ও বেড়ে যাচ্ছে সেটা নিয়ে চিন্তায় আছি।বাসায় থাকার কারণে ঠিকঠাক মতো ব্যায়াম করা হচ্ছে না,পরিশ্রম করা হচ্ছে না তাই দিন দিন ওজন শুধু বাড়ার প্রক্রিয়াতেই আছে। আচ্ছা কেমন হয় বলুন তো যদি এই লকডাউনে কিছু একটা খেয়েই শরীরের বাড়তি মেদ ঝেরে ফেলা যায়,ওজন কমিয়ে ফেলা যায়।শরীরের বাড়তি ফ্যাট, চর্বি সব ধ্বংস করে ফেলা যায়!

শুনতে অদ্ভুত লাগলেও সত্যি কিন্তু এমনটা সম্ভব।কিভাবে?হাতের নাগালে থাকা একটা ছোট উপকরণ দিয়ে সহজেই তৈরি করে নিতে পারেন ওজন কমানো এই পানীয় টি। ছোট উপকরনটি হলো টমেটো।হ্যা,টমেটো দিয়েই আপনি তৈরি করে নিতে পারেন ওজন কমানো,ফ্যাট কমানো এই ঔষধ।চলুন জেনে নেওয়া যাক এই পানীয় টি তৈরির নিয়ম।

উপকরণঃ

১.টমেটো ৫ টি

২.৩-৪ টি সেলেরি শাকের ডাটা

৩.গোলমরিচ

৪.লবণ

প্রণালীঃটমেটো ভালো করে ধুয়ে সমান টুকরোতে কাটতে হবে।শাকের ডাটা বা বৃন্ত ছোট ছোট টুকরোয় কাটতে হবে।এই দুটি উপকরন ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে এবং ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে।তারপর পরিবেশন পাত্রে নিয়ে উপরে পরিমাণমতো লবণ ও গোলমরিচ দিয়ে পরিবেশন করতে হবে।

পুষ্টিবিশেষজ্ঞদের মতে টমেটোতে ক্যালরির পরিমাণ অল্প কিন্তু এই অল্প ক্যালরির খাবারগুলো আবার শরীরের বাড়তি ক্যালরি ধ্বংস করতে সাহায্য করে।টমেটো ভিটামিন -সি এবং আয়রন এর গুরুত্বপূর্ণ উৎস। এটাও প্রমাণিত যে, টমেটোতে থাকা এসিডিক এসিড স্বাদ নিবারণকারী হিসেবে কাজ করে ফলে ক্ষুধা কম লাগে।এছাড়া টমেটো লাইকোপেন নামক এন্টি-অক্সিডেন্ট এর উৎস যা মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং দ্রুত ক্যালরি ধ্বংস করতে সাহায্য করে।।

তাই লকডাউনে থেকেও যেন ওজন অপ্রত্যাশিত ভাবে না বাড়ে এবং বিভিন্ন খাবারের স্বাদ ও নেওয়া যায় সে জন্য ঘরোয়া কিছু ব্যায়ামের সাথে সাথে প্রতিদিন টমেটোর তৈরি এই পানীয় টি পান করুন। দ্রুত এবং ভালো ফলাফলের জন্য চেষ্টা করুন খালি পেটে পান করতে।

সবাই সুস্থ থাকুন,ফিট থাকুন,ভালো থাকুন।।
 

Leave a Comment