শীতে গরম পানিতে গোসল করার সময় যে ভুলগুলো হতে পারে মারাত্মক

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ৪, ২০২২

শীত পড়ুক না পড়ুক, একটু চাপ থেকে ভাব পড়তে না পড়তেই চালু হয়ে যায় গরম পানিতে গোসল। এখন বহু বাড়িতেই গিজার থাকার ফলে গরম পানি পাওয়াটাও সুলভ। আলাদা করে আর গরম করতে হয় না পানি।

ঠান্ডা লাগার প্রবণতা এবং হোয়াইট ব্লাড সেলস:
শীতকালে ঠান্ডা লাগা খুবই স্বাভাবিক ঘটনা। যেকোনো রকম সংক্রমণে শরীর নিচ থেকে শ্বেতকণিকা বা হোয়াইট ব্লাড সেল করি করে। অতিরিক্ত পোশাক চাপিয়ে রাখলে এসব ঘটনায় ব্যাহত হয়।

আরো পড়ুনঃ ব্ল্যাকহেডস দূর করার সহজ ঘরোয়া উপায়

অতিরিক্ত খাবার খাওয়া:
শিরোপা গরম কোন পরিস্থিতিতে অতিরিক্ত পরিমাণে খাবার খাওয়া উচিত নয়। বেশি তৈলাক্ত খাবার প্যাকেটজাত খাবার খাওয়া অনুচিত। কারণ বদহজমের সমস্যা এ সময় বাড়ে। তাই যতটা সম্ভব হালকা খাবার খাওয়ায় শ্রেয়।

বেশি কফি পান করা উচিত নয়:
শীতকালে প্রায় সময় মনে হয় একটু জমিয়ে কফি খেলে ভালো হতো। কিন্তু অতিরিক্ত কফি শরীরের জন্য মোটেও ভালো নয়। তার ওপরে দুধ, চিনি মেশান কফি বারবার খাওয়া ঠিক নয়। তাই দিনে খুব বেশি হলে দুই থেকে তিন কাপ কফি খাওয়া যেতে পারে। তার বেশি একেবারেই নয়। ব্ল্যাক কফি খাওয়া তুলনামূলকভাবে ভালো।

পানি কম পান করা উচিত নয়:
শীতকালে তেস্টা পাওয়ার প্রবণতা কম। তাই যারা শুধুমাত্র তেষ্টা পেলে পান করেন, তাদের জন্য এই সময়টা একেবারেই ঠিক নয়। শরীরকে শীতকালে যতটা সম্ভব হাইড্রেট রাখা উচিত। তবে শরীর ভালো থাকবে। তাই রোজ পর্যাপ্ত পরিমাণে পানি, ফলের রস, চিকেন স্টু ইত্যাদি খান।

আরো পড়ুনঃ যে ৩ উপাদান ব্যবহারে চুল দ্রুত লম্বা হবে

অল্পবিস্তর শারীরিক ব্যায়াম জরুরি:
শীতকালে ঘুম থেকে উঠতে ইচ্ছে করে না। কিন্তু এই সময়ে উৎসবের মরসুমে অনেক বেশি বেহিসেবে খাবার খাওয়া হয়ে যায়। তাই এ সময় হালকা শরীর চর্চা করতে থাকুন। শীতকালে শরীর ঠিক রাখার উদ্যোগ নিতে হবে নিজেকেই। সামান্য কিছু নিয়ম মেনে চললে শীত পর সুস্থ থাকা খুব একটা কঠিন কাজ নয় মোটেও।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment