সংসারের খরচ বাঁচানোর উপায় জানুন

  • কামরুন নাহার স্মৃতি
  • এপ্রিল ১৬, ২০২২

নতুন সংসার গোছাতে শুরু করেছে তামিম ও লিমা। দুই সন্তান এবং নিজেদের সংসার গোছাতে গিয়ে সামান্য বেতনে হিমশিম খাচ্ছে দু'জনে। এ সময় সংসারের খরচ বাঁচাতে সহায়তা করবে এমনকিছু কৌশল মেনে চলা উচিত। চলুন তাহলে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো...

সঞ্চয় অর্ধেক: খরচের পর সঞ্চয় নয়। সঞ্চয় এরপর খরচ- এই নীতি মেনে চলুন। এমনও হতে পারে যে দুজনে চাকরি করছেন, তো একজনের বেতন জমতে থাকুক, যৌথ কোন ডিপিএস অ্যাকাউন্টে বা সঞ্চয়পত্রে। বাদবাকি টাকা তে চালাতে হবে সংসার, এটা মেনে খরচ করুন। তবে দেখবেন অল্পতেই বড় অঙ্কের অর্থ জমে যাবে।

আরো পড়ুনঃ সকালের নাস্তায়  ওট্মিল কেন খাবেন ?

ডিসকাউন্ট দেখুন: যেকোনো ব্রান্ডই বছরের একটা সময় ডিসকাউন্ট সেল দেয়। বুদ্ধিমান দম্পতিরা সেসময় সারাবছরের পোশাক কিনে রাখেন। এতে দামি ব্র্যান্ডের পণ্য বেশ সস্তায় পেয়ে গেলেন, আবার কেনাকাটাতেও টান পড়লো না।

বাইরে খাওয়া কমান: ছুটির দিনে বেড়াতে বা বাইরে খেতে গেলে বাজেট বাড়বেই। আবার দেখা যায় এই খাবার আয়োজন সারতে সারতে ছুটিটাই শেষ হয়ে যায়। অফিসের খাওয়াটা যেদিন বাইরে খেতেই হবে সেদিনই প্লান কর সঙ্গীকে নিয়ে বাইরে খাওয়ার।

চিকিৎসা খরচ: বেতনের যেমন মেডিকেল পাতা বরাদ্দ থাকে তেমনি সে টাকা চিকিৎসার জন্যই একেবারে আলাদা করে তুলে রাখুন। এতে ডাক্তার বা হাসপাতালে যেতে না হলেও টাকা তো বাঁচলো। বেসিক বেতন টাকে খরচের মূল টাকা ভাবুন।

আরো পড়ুনঃ এগি চিকেন স্যান্ডুইচ

হিসাব রাখুন: মাস শুরুর আগেই মাসের খরচের তালিকা করে নিন। প্রতিটি খরচ টুকে রাখার অভ্যাস করুন। তখন দেখবেন টাকাটা এতদিন কোন দিক দিয়ে 'নেই' হয়ে যেত। আর ততই মনোযোগী হবেন টাকা বাঁচাতে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment