সুখী হবার বেশকিছু উপায়

  • কামরুন নাহার স্মৃতি
  • মে ২২, ২০১৯

আমাদের জীবনের প্রতিটি দিন যে সুখের হবে তা কিন্তু নয়। সুখ-দুঃখের সমন্বয়েই জীবন কাটাতে হয়। কিন্তু কিছুটা সময়ের জন্য অসুখী থাকা এবং অভ্যাসগতভাবে অসুখী জীবনযাপন করার মধ্যে পার্থক্য রয়েছে। যারা দীর্ঘকাল ধরে অসুখী, তারাই অভ্যাসগত কারণে অসুখী জীবনযাপন করেন। দেখা যায়, বেশিরভাগ মানুষের দীর্ঘকাল অসুখী থাকার পিছনে কিছু কারণ রয়েছে। এগুলো দূর করতে পারলেই তারা কষ্টের জীবনযাপন থেকে মুক্তি পেতে পারেন। দূরে রাখতে পারেন বিষণ্নতা ও কষ্টের অনুভব।

১. নিজের ভেতরের আত্মসম্মানকে জাগিয়ে তুলুন। আর এজন্য নিজেকে ভালবাসতে শিখুন। আপনি যেমন নিজেকে ভালবাসেন ঠিক সেভাবেই স্বীকার করে নিন এবং উপস্থাপন করুন। এক মুহূর্তের জন্যও নিজেকে অন্য কারো সাথে তুলনা করে হতাশা ডেকে আনবেন না। অন্য কারো কথায় নিজের স্বত্বাকে বিসর্জন দেবেন না। যে যে কাজ আপনার জন্য ভালো এবং আপনাকে আনন্দ দেয় সেইসব কাজ করুন।

২. অতীত কষ্টের স্মৃতি আঁকড়ে ধরে রাখলে বর্তমানে সুখী হওয়া যায় না। জীবন অনেক ছোট। এর মধ্যে অতীতকে বারবার মনে করে বর্তমানে অসুখী হওয়া বোকামি। ক্ষমা করা শিখুন, অতীতকে ঝেড়ে ফেলুন, আত্মবিশ্বাসী হয়ে নিজের পায়ে দাঁড়াতে শিখুন।  

৩. বর্তমানের সব ছোটোখাটো সব কিছু থেকে আনন্দ পেতে শিখুন। যতটুকু ভাবলে আপনার বর্তমান জীবনে কোন প্রভাব পড়বে না ততটুকুই ভাবতে শিখুন। অতীতের দুঃখ, কষ্ট, যন্ত্রণা ঝেড়ে ফেলে বর্তমানকে নিয়ে বাঁচুন।

৪. আপনি নিজেকে ভালোবাসতে না পারলে অন্য কারো থেকে ভালোবাসা পাবেন এটা আশা করা যায় না। মানুষ আপনার সম্পর্কে কী চিন্তা করবে এইসব ভেবে নিজেকে দমিয়ে রাখবেন না। অন্য একজন কি বলল তা নিয়ে অতিরিক্ত চিন্তা করবেন না। অপরের জন্য নিজেকে কখনও বদলাতে যাবেন না।

৫. আপনার ভাগ্যের কিছু অংশ আপনার নিজের হাতেও থাকে, আপনার কাজ ঠিক করে দেবে আপনার ভবিষ্যৎ কেমন হবে । আপনার বর্তমানের ছোট একটি পদক্ষেপই হতে পারে আপনার ভবিষ্যতের সুখের সিঁড়ি।

টি/আ

Leave a Comment