যৌবন ধরে রাখবে যে ৫ ধরনের বাদাম

  • কবিতা আক্তার
  • অক্টোবর ২৩, ২০২২

অনেকের ধারণা, ঘরোয়া টোটকা আর নামিদামি প্রসাধনী ব্যবহার করলেই বুঝি বয়স কমিয়ে আনা সম্ভব। তবে তার পাশাপাশি ডায়েটেও যে নজর রাখতে হবে, সে বিষয়টি ভুলে যাই আমরা। এমন অনেক বাদাম আছে যেগুলো ত্বকে বার্ধক্যের ছাপ পড়া থেকে আটকাতে পারে। জেনে নিন...

আমন্ড: ভিটামিন ই এর দারুন উৎস আমন্ড। ভিটামিন ই আমাদের ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে, আদ্রতা ধরে রাখে এবং ত্বকের টিস্যু মেরামত করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ত্বকের আর্দ্রতা ধরে রাখে অ্যালোভেরা

আখরোট: আখরোটে রয়েছে অ্যান্টি-ইনফ্লামেটরি ওমেগা ৩ ফ্যাটি এসিড, যা ত্বকের ঝিল্লিকে শক্তিশালী করে। তাছাড়া আখরোট পলিফেনলের ভালো উৎস। প্রতিদিন এক মুঠো করে এই বাদাম খান ত্বক টানটান থাকবে।

পেস্তা: পেস্তায় ভরপুর মাত্রায় পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড থাকে। পেস্তায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণ কমাতে সাহায্য করে এবং ত্বকের কোষের ক্ষয় রোধ করে।

কাজুবাদাম: কাঁচা কাজু বাদামের কার্নেলে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, অ্যামিনো অ্যাসিড, ফাইটোস্টেরল এবং ফাইবার রয়েছে। কাজুবাদামে থাকা পুষ্টি উপাদান আমাদেরকে কার্ডিওভাসকুলার রোগ, মেটাবলিক সিনড্রোম এবং ডায়াবেটিসের মতো সমস্যা থেকে রক্ষা করে।

ব্রাজিল নাটস: ব্রাজিল নাটস-এ ওমেগা থ্রি-ফ্যাটি এসিড এবং সেলেনিয়ামে ভরপুর, যা ত্বকের স্থিতিস্থাপকতা উন্নতি করে, বলিরেখা প্রতিরোধ করে এবং ব্রণের প্রদাহ কমায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment