দুধ নষ্ট হয়ে গেলে এসব ঘরোয়া কাজে ব্যবহার করুন!

  • কামরুন নাহার স্মৃতি
  • ফেব্রুয়ারি ১৯, ২০২১

অনেক সময় আমাদেরই ভুলের জন্য দুধ নষ্ট হয়ে যায়। দুধ গরম করতে গিয়ে দেখা যায় ফেটে ফেটে যাচ্ছে অর্থাৎ দুধ নষ্ট হয়ে গেছে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন যে, নষ্ট হয়ে যাওয়া দুধ ফেলে না দিয়ে নানান কাজে লাগানো যায়? আসুন আজ জেনে দুধের নানা ব্যবহার...

চিজ: অনেকেই হয়তো জানেন না যে নষ্ট হয়ে যাওয়া দুধ থেকে চিজ তৈরি হয়। তাই এবার থেকে ঘরে রাখা দুধ কেটে গেলে তা ফেলে না দিয়ে চিজ বানিয়ে ফেলুন এটা দিয়ে ছানার বল বানিয়ে একটা তরকারি তৈরি করে ফেলতে পারেন।

ফেসমাস্ক: রূপচর্চায় সাধারণত যেমন কার্যকরী তেমন নষ্ট হয়ে যাওয়া দুধও আমাদের ত্বকের জন্য ভীষণ উপকারী। কেটে যাওয়া দুধ মুখে ফেসমাস্ক এর মতো লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন, দেখবেন ত্বক উজ্জ্বল হবে। ‌

আরো পড়ুনঃ সঙ্গী মিথ্যে বললে যেভাবে বুঝবেন

বেকিং: অনেক ডেজার্টে যেমন- প্যানকেক, কেক এবং ওয়াফেল এ কেটে যাওয়া দুধ দিতে হয়। তাই দুধ কেটে গেলে এবার তা দিয়ে এ ধরনের খাবার বানাতে পারেন।

গার্ডেনিং: গাছের পরিচর্যায় নষ্ট হয়ে যাওয়া দুধ ব্যবহার করতে পারেন। গাছে অতিরিক্ত ক্যালসিয়াম সরবরাহ করতে কাজে লাগান এই দুধ। দেখবেন আপনার চারা গাছ গুলো তড়তড়িয়ে বাড়বে। দুধে সামান্য পানি মিশিয়ে গাছের গোড়া ঢেলে দিন।

পোষ্য: কেটে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া দুধ আমরা খেতে না পারলেও বাড়িতে থাকা বিড়াল কিন্তু সহজেই খেয়ে নেয়। তাই কেটে যাওয়া দুধ ফেলে না দিয়ে ওদেরকে দিতে পারেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment