টবে কামরাঙ্গা চাষ করার সহজ পদ্ধতি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৩, ২০২১

বর্তমান পরিস্থিতিতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য ভিটামিন সি ভীষণ দরকার। ভিটামিন সি সমৃদ্ধ একটি অসাধারণ ফল হল কামরাঙ্গা। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা ত্বক ও চুলের জন্য ভীষণ ভালো একটি উপাদান। দাঁত, মাড়ি, হাড় মজবুত রাখতে সাহায্য করে কামরাঙ্গা।

আরো পড়ুনঃ অতীতের স্মৃতি আর ভবিষৎ ভাবনা আপনাকে ভালো থাকতে দিচ্ছে না ?

আপনি চাইলে আপনার বাড়ির উঠোন কিংবা ছাদে চাষ করতে পারেন কামরাঙ্গা। ২০ ইঞ্চি টব জোগাড় করতে হবে কামরাঙ্গা চাষের জন্য।

এর জন্য প্রয়োজন বেলে দোআঁশ মাটি। বেলে দোআঁশ মাটি যদি সহজে না পান তাহলে বাগানের মাটির সঙ্গে মিশিয়ে তৈরি করতে পারেন বেলে দোআঁশ মাটি। তার সঙ্গে এক বছরের পচানো গোবর সার কোকোপিট ভালো করে মিশিয়ে নিয়ে মাটি প্রস্তুত করতে হবে।

নার্সারি থেকে ভাল জাতের কামরাঙ্গা গাছের চারা নিয়ে এসে টবের মধ্যে মাটির ঠিক মাঝখানে প্রতিস্থাপন করুন গাছের চারা। রোপণের পর থেকে প্রতিদিন নিয়ম করে পানি দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে অতিরিক্ত পানি এই গাছ নিতে পারে না।

আরো পড়ুনঃ ঋতুস্রাবের সময় যেসব খাবার খাবেন

মাঝেমধ্যে টবের মাটি খুঁচিয়ে দিয়ে সরষের খোল পঁচা তরল সার দিয়ে দিতে হবে। গাছের আগাছা পরিষ্কার করতে হবে। এই গাছ রোদ্দুর পছন্দ করে তাই আপনার ছাদ বাগানে যেখানে রোদ ঝলমলে পরিবেশ এখানে এই গাছ প্রতিস্থাপন করুন। এভাবে নিয়ম মেনেই স্টেপ বাই স্টেপ করতে পারলে আপনার ছাদ বাগানের শোভা বাড়াবে কামরাঙ্গা গাছ।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment