কাঁঠাল খেলে সারবে যেসব রোগ

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ২১, ২০২১

জাতীয় ফল কাঁঠাল খেতে সবাই কম বেশি পছন্দ করেন। গরম মানে আম-কাঁঠালের সুবাস চারদিকে। কাঁঠালে আছে হাজারো পুষ্টিগুণ। জানেন কি, কাঁঠাল খেলে সারে নানা রোগ। স্বাস্থ্যের জন্য খুবই ভালো ফল টি। কাঁঠালে আছে থায়ামিন, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, সোডিয়াম, জিংক এবং নায়াসিন সহ বিভিন্ন প্রকার উপাদান।

আরো পড়ুনঃ আপনার ওজন বাড়াবে প্রতিদিনের যে খাদ্য তালিকা !

এছাড়াও এতে প্রচুর পরিমাণে আমিষ, শর্করা ও ভিটামিন থাকায় তা মানবদেহের জন্য বিশেষ উপকারী। শুধু পাকা কাঁঠাল নয়, কাঁচা কাঁঠাল সবজি হিসেবে রান্না করে খাওয়া হয়। ভিটামিন এবং ফাইবারে পরিপূর্ণ কাঁঠাল খাদ্যতালিকায় রাখলে শরীরে মিলবে না না পুষ্টি। এসব পুষ্টিগুণ শরীরের টিস্যুগুলোতে শক্তি যোগায়। জেনে নিন কাঁঠাল যেসব রোগ থেকে মুক্তি দেয়-

রক্তে শর্করার পরিমাণ কমায়: অনেকেই ভাবেন কাঁঠাল খেলে হয়তো ডায়াবেটিস বেড়ে যায়। মোটেও না বরং এটি ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে। কারণ এতে মোটামুটি ভালো কম গ্লাইসেমিক ইনডেক্স আছে। যা খাদ্য খাওয়ার পরে আপনার রক্তে শর্করার পরিমাণ কত দ্রুত বেড়ে যায় তার পরিমাপ। কাঁঠালে থাকা ফাইবার হজম কে ধীর করে দেয় এবং রক্তে শর্করার স্পাইক প্রতিরোধ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কাঁঠালে কয়েকটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে। যা বিভিন্ন রোগের ঝুঁকি কমায় এবং বিভিন্ন স্বাস্থ্য সুবিধা প্রদান করে। অ্যান্টিঅক্সিডেন্ট গুলো শরীরের বিভিন্ন কোষ থেকে অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে রক্ষা করে। জেনে নিন কাঁঠালের অ্যান্টি অক্সিডেন্ট উপাদান সমূহ-

আরো পড়ুনঃ ডিভোর্স কমানোর কিছু কার্যকরী উপায় !

- কাঁঠালে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। যা প্রদাহ রোগের সাহায্য করে। এমনকি হৃদরোগ এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগ ও প্রতিরোধ করে।

- ক্যারোটিনয়েড থাকে কাঁঠালে। এটি প্রদাহ কমানোর পাশাপাশি ডায়াবেটিস এবং হৃদরোগের মতো বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায়।

- কাঁঠালে থাকা অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য আছে। যা রক্তে শর্করার, রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা কমায়। টাইপ২ ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকিও কমে উপাদানের গুণে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: কাঁঠালের ভিটামিন এ এবং সি থাকায় এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। গরমে নিয়মিত কাঁঠাল খেলে ভাইরাস সংক্রমণের ঝুঁকি কমে।

ত্বকের সমস্যা কমায়: অনেকেই ত্বকের বিভিন্ন সমস্যায় ভুগে থাকে। তাদের জন্য কাঁঠাল হতে পারে আদর্শ খাবার। কে ফলে ভিটামিন সি সহ যেসব উপাদান আছে সবই শরীরের পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। এর ফলে ত্বকের স্বাস্থ্যেরও উন্নতি ঘটে। পুষ্টিবিদদের মতে কাঁঠাল খেলে ত্বকের বয়স কমে যায়।

হৃদ রোগ প্রতিরোধ করে: কাঁঠালে থাকে পটাশিয়াম, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় হৃদরোগের ঝুঁকি হ্রাস করে। এছাড়াও পাঠালে থাকা ভিটামিন বি ৬ হৃদরোগের ঝুঁকি কমায়।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

গর্ভবতী মায়ের জন্য উপকারী: চিকিৎসা শাস্ত্র মতে, প্রতিদিন ২০০ গ্রাম পাকা কাঁঠাল খেলে গর্ভবতী নারী ও তার শিশুর সব ধরনের পুষ্টির অভাব দূর হয়। গর্ভবতী নারীর কাঁঠাল খেলে তার গর্ভস্থ সন্তানের বৃদ্ধি স্বাভাবিক হয়। এমনকি দুগ্ধদানকারী মা পাকা কাঁঠাল খেলে দুধের পরিমাণ বৃদ্ধি পায়।

এছাড়া কোষ্ঠকাঠিন্য দূর করা থেকে শুরু করে হাড় মজবুত করে কাঁঠাল। এতে থাকা খনিজ উপাদান সমূহ রক্তস্বল্পতা সমস্যা দূর করে। কাঁঠালের আরো অনেক পুষ্টিগুণ আছে তাই পরিমিত পরিমাণে নিয়মিত কাঁঠাল খেলে এসব রোগ থেকে মুক্তি পাবে সহজেই।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment