পৃথিবীর সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • জানুয়ারি ৮, ২০১৯

জেসিন্ডা আরডার্ন, নিউজিল্যান্ডের বর্তমান প্রধানমন্ত্রী। তিনি বর্তমান পৃথিবীর সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী। বয়স মাত্র ৩৮। জন্মেছিলেন ১৯৮০ সালের ২৬ জুলাই। ২০০৮ সালে যখন প্রথম সংসদে প্রবেশ করেন তখন তার বয়স ছিল মাত্র ৩০। নিউজিল্যান্ডের সবচেয়ে তরুণ সংসদ সদস্য ছিলেন তিনি। খুব অল্প বয়সেই তিনি তার পেশাগত দক্ষতা দেখিয়েছিলেন। ২০১১ সালে গ্রাজুয়েশন শেষ করার পর নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী হেলেন ক্লার্কের গবেষক হিসেবে কাজ করেন। তারপর যুক্তরাজ্যের প্রধানন্ত্রী টনি ব্লেয়ারেরও নীতিনির্ধারক উপদেষ্টা ছিলেন কিছুদিন।

২০০৮ সালে ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব স্কলাসটিক ইয়থ সংগঠনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। ২০১৭ সালে তিনি নিউজিল্যান্ডের লেবার পার্টির নেতৃত্ব দেন। কেউ কল্পনা করেনি লেভার পার্টি ক্ষমতায় যাবে। সবাইকে অবাক করে দিয়ে নিজের প্রচণ্ড কর্মদক্ষতার জোরেই জেসিন্ডা দলকে জিতিয়ে নিলেন। 

প্রথমবারের মতো তিন মাস বয়সী কন্যা "নেভতে আরোহা"কে নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিয়েছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। জেসিন্ডা দ্বিতীয় সরকারপ্রধান, যিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় মা হয়েছেন। এর আগে ১৯৯০ সালে প্রধানমন্ত্রী থাকা অবস্থায় প্রথম মা হয়েছিলেন পাকিস্তানের বেনজির ভুট্টো। তাঁর সম্পর্কে বলতে গিয়ে জাতিসংঘের মুখপাত্র স্টেফানে ডুজারিক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘প্রধানমন্ত্রী আরডার্ন দেখিয়েছেন, কর্মজীবী মায়ের চেয়ে আর কেউ নিজের দেশকে এত ভালোভাবে প্রতিনিধিত্ব করতে পারেন না।’ স্টেফানে ডুজারিক আরো বলেন, ‘বিশ্বনেতাদের মধ্যে মাত্র ৫ শতাংশ নারী। তাই যতটা সম্ভব নারীদের নেতৃত্বকে স্বাগত জানানো প্রয়োজন।’

Leave a Comment