যখনই সময় পাই আমরা একা হয়ে যাই: নোমান

  • ফারজানা আক্তার 
  • ফেব্রুয়ারি ৫, ২০১৯

'অদ্ভুত তুমিহীনতায় ভুগছি' এই লাইনটি ফেসবুকে স্ট্যাটাস দেয় নি এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল! জগৎয়ের সবাই কোন না কোন সময় অদ্ভুত কারো অনুপস্থিতি অনুভব করে। সেই অনুভব করাকেই এক লাইনে সুন্দরভাবে তুলে এনেছেন কাসাফাদ্দৌজা নোমান। 'অদ্ভুত তুমিহীনতায় ভুগছি' এই লেখকের প্রথম বই। প্রথম বইয়ের নাম দিয়েই এই লেখক পাঠক সমাজের খুব কাছাকাছি পৌঁছে যান। তাছাড়া, ফেসবুকে তিনি আবেগ অনুভূতি নিয়ে লেখার পাশাপাশি মজার বিভিন্ন স্ট্যাটাস দিয়ে থাকেন। ফেসবুকে তার দারুন জনপ্রিয়তা রয়েছে। এবারের বই মেলায় এই লেখকের  'একটা কিছু বিক্রি হবে' নামে একটি বই এসেছে। ওমেন্স কর্নারের সাথে সাক্ষাৎকার দেওয়ার সময় লেখকের নতুন পুরাতন বইয়ের পাশাপাশি পাঠকের অজানা কিছু কথাও উঠে এসেছে। সাক্ষাৎকারটি নিয়েছেন ফারজানা আক্তার। 

ওমেন্স কর্নার : কেমন আছেন ?

নোমান: ভালো না। সকাল সকাল ঘুম থেকে উঠে অফিসে আসলে কেউ ভালো থাকে না।

ওমেন্স কর্নার : এখনো কি অদ্ভুত কারো হীনতায় ভুগছেন?

নোমান: এইটা পার্সোনাল প্রশ্ন। যেহেতু কয়েকটা বই বের হওয়ার কারণে কিছু লোকে আমাকে লেখক বলে ভুল করে তাই আমি লেখকদের মতো ভাবাবাদী উত্তর দিবো। সৃষ্টির শুরু থেকে সবাই কেউ কেউ হীনতায় ভুগে। এইটা স্বাভাবিক প্রসেস। এই প্রসেস দিয়ে সব মানুষ যেতে হয়। কেউ যদি না ভুগে বুঝতে হবে সামনে অদ্ভুত তুমিহীনতা থেকেও বড় কিছু নিয়ে ভুগবে।

ওমেন্স কর্নার : লেখক হওয়ার আগে কাসাফাদ্দৌজা নোমানের দিনকাল কেমন ছিলো, আর লেখক হওয়ার পর কেমন চলছে ? একটু বিস্তারিত বলবেন। 

নোমান: লেখক হওয়াতে তেমন কিছু যায় আসেনি। যায় এসেছে চাকরি হওয়াতে। সকালে উঠতে হয়েছে, রাতে ফিরতে হয়েছে। ঝাড়ি খেতে হয়েছে, ইচ্ছা হলে কিছু একটা করা যায়নি। তাই লেখক হওয়াতে আসলে কারো কিছু বদলায় বলে মনে হয় না।

ওমেন্স কর্নার : বর্তমানে যারা ফেসবুকে একটু জনপ্রিয় তারা নানান ধরণের সমালোচনায় কোন না কোনভাবে জড়িয়ে যায়। আপনি কোন ধরণের সমালোচনায় না জড়িয়েই সমান বা তার থেকে বেশি জনপ্রিয়। কিভাবে নিজেকে সমালোচনার উর্ধ্বে রেখেছেন? 

নোমান : উর্ধ্বে রাখার তেমন কিছু নেই। যেমন চলেছ সবসময়, তেমনই চলেছি। তার মানে এই না যে আমি সবসময় খুব ভালো কিছু করেছি, খারাপগুলো সামনে আসেনি। সমালোচনা যখন শুরু হবে তখন দেখবেন থামানো যাচ্ছে না। 

ওমেন্স কর্নার : ছোটবেলার মজার কোন ঘটনা যদি শেয়ার করতেন ?

নোমান : ছোটবেলার সবচে মজার ব্যাপার হলো আমি ভাবতাম বড়বেলাতে আসল মজা আর বড় হতে চাইতাম। এখন বুঝেছি আমার চিন্তা আমার সাথে তখন প্রতারণা করেছে।

ওমেন্স কর্নার : অফলাইনে আপনি ইন্ট্রোভার্ট, নাকি এক্সট্রোভার্ট?

নোমান : এইটা আসলে আমি নিশ্চিত না। আমার একা থাকতে ভালো লাগে। আবার প্রিয় মানুষদের সাথে দিন-রাত আড্ডা মারতে ভালো লাগে। সবাইকে সবকিছু বলি না। আবার কয়েকজনকে সবকিছু বলি। দূরের মানুষকেব দূর থেকে ভালো লাগে। সিদ্ধান্ত আপনার এখন।

ওমেন্স কর্নার : বইমেলায় ফিরি! 'একটা কিছু বিক্রি হবে' আপনার এবারের বইয়ের নাম। কি বিক্রি হবে? বইয়ের নামটা এমন কেন ? পাঠকদের উদেশ্য যদি নাম নিয়ে কিছু বলতেন!

নোমান : খুব ভালো প্রশ্ন। বইয়ের নামটা এমন কেনো এটা আমি কয়েকজনকে জিজ্ঞেস করেছিলাম। তাদের কেউ আমাকে সঠিক উত্তর দিতে পারেনি। আমিও খুঁজছি এমন নামের পেছনে কারণ কী? তবে খেয়াল করে দেখবেন, এই শহরে কিছু লোক থাকে যাদের মনে হয় তারা কিছু বিক্রি করতে চায়। কিন্তু জানেনা কি বিক্রি করতে চায়।

ওমেন্স কর্নার : এখন পর্যন্ত আপনার প্রকাশিত বইয়ের সংখ্যা কত? আগের প্রকাশিত বইগুলো নিয়ে কিছু বলুন। 

নোমান : আগের বই আর আগের মানুষ নিয়ে কিছু বলার নেই। ওরা ভালো আছে, ভালো থাকুক।

ওমেন্স কর্নার : আপনার ফেসবুকের একটা স্ট্যাটাস 'দিনশেষে সবাইকে তার একাকীত্বের কাছে ফিরে যেতে হয়!' এই একাকিত্বের একটু সংজ্ঞা যদি আপনার মতো করে বিস্তারিত বলতেন!

নোমান : মানে আর কী! এই হট্টোগোল, হাজার হাজার মানুষের সাথে ডেইলী আমাদের সময় কাটাতে হয়। কতো কথা, কতো কাজ। অথচ যখনই সময় পাই আমরা একা হয়ে যাই। সেখানে আসলে খুব কম মানুষ প্রবেশ করতে পারে। একাকীত্বে প্রবেশ করা কঠিন।

ওমেন্স কর্নার : আপনার জন্য এবং আপনার বইয়ের জন্য অনেক শুভ কামনা। ভালো থাকুন আর সুস্থ থাকুন। 

নোমান : আপনাকেও। 
 

Leave a Comment