চাকরির পেছনে না ছুটে স্বাবলম্বী উদ্যোক্তা!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৩, ২০২০

রাজশাহীর পবা উপজেলার নওহাটা গ্রামের সালেহা খাতুন। লেখাপড়া শেষ হওয়ার আগেই বিয়ে হয় ব্যবসায়ী মিনহাজুল ইসলামের সঙ্গে। দাম্পত্য জীবনে কোল আলো করে আসে মেয়ে মেহেজাবিন এলিনা। মেয়ে ও এখন নার্সারিতে পড়ে। সংসার সামলানোর পাশাপাশি লেখাপড়া চালিয়ে গেছেন সালেহা। সমাজবিজ্ঞান বিষয়ে লাভ করেছেন স্নাতকোত্তর ডিগ্রী। আর দশজন সাধারণ গৃহিণীদের মত চিন্তা করেননি তিনি, না ছুটেছেন চাকরির পেছনে।

বসে না থেকে উদ্যোক্তা হওয়ার আগ্রহ প্রকাশ করেন এই সাহসী নারী। কিন্তু কী করবেন আর সহায়তা দেবে কে?এমন চিন্তা যখন তার মাথায় ঘুরপাক খাচ্ছিল, তখনই জানতে পারেন ব্র্যাক স্কিলস ডেভলপমেন্ট কর্মসূচির অবলম্বন প্রকল্পের আয়োজনে ব্রাকও সিঙ্গারের যৌথ উদ্যোগে নারীদের জন্য সেলাই প্রশিক্ষণের কথা। সালেহা সেখানে ভর্তি হন। সেলাই কাজে দক্ষ হন। প্রশিক্ষণ শেষে নিজ উদ্যোগে নওহাটা বাজারে চালু করেন জিনিয়াস লেডিস স্টোর এন্ড টেইলার্স।

আরো পড়ুনঃ ওয়াটার থেরাপি’ -তে আপনার ওজন কমিয়ে নিন খুব সহজে

নিজেই পোশাক তৈরি করেন।বিক্রি করেন রেডিমেড জামা কাপড়। ভালো চলছে তাররেডিমেড কাপড়ের ব্যবসা এভাবেই নিজ উদ্যোগে সফল উদ্যোক্তা হয়ে ওঠেন সালেহা। জেলা ব্র্যাক প্রতিনিধি এ কে এম জাহিদুল ইসলাম বলেন, নিজে সেলাইয়ের কাজ করার পাশাপাশি গ্রামের মেয়েদের কাজে লাগিয়েছেন তিনি। তাদের তৈরিকৃত পোশাক কিনে নিয়ে সেগুলো বিক্রি করেন। প্রতিমাসে গড়ে তার ১০০০০ টাকার মতো বেচাকেনা হয়। বর্তমানে তিনি একজন সফল উদ্যোক্তা। সালেহা জানান ব্রাক তার কাজের পথ তৈরি করে দেওয়ায় তিনি ব্র্যাকের কাছে কৃতজ্ঞ। ব্যবসায় সফল হওয়ায় তিনি নিজেও খুব আনন্দিত।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment