‍‍`নারীর নিজের পরিচয় গড়ার জন্য স্বাবলম্বী হবার বিকল্প নেই। ‍‍`

  • ফারজানা আক্তার
  • আগস্ট ১৫, ২০২১

খাইরুন নাহার মুক্তা এবং আমানত শিকদার তুষার সুখী দম্পতি। তাদের ফুটফুটে একটি কন্যা সন্তান রয়েছে। স্বামী, সংসার এবং সন্তান সকলেরই থাকে। তবে এখানে খাইরুন নাহার মুক্তা কিছুটা আলাদা।

কিভাবে ? স্বামী - স্ত্রী মিলে নিজেদের ক্রিয়েটিভিটির দক্ষতা কাজে লাগিয়ে বিজনেস দাঁড় করিয়ে এবং একইসাথে পরিবারের সকলে মিলে  কিভাবে কোয়ালিটি সময় কাটাতে হয় তার উজ্জ্বল দৃষ্টান্ত এই দম্পতি।

অনলাইন ব্যবসার সফলতার পাশাপাশি সুখী দম্পতি হওয়ার গোপন রহস্য আজকে তার কাছ থেকে জানবো। সাক্ষাৎকারটি নিয়েছেন ফারজানা আক্তার। 
 
ওমেন্সকর্নার  : সবসময় আপনার মুখে হাসি লেগে থাকে। এতো মিষ্টি হাসির রহস্য কী ?

মুক্তা : ভেতর থেকে আনন্দে থাকলে সেটা হয়তো হাসিতেই ফুটে উঠে । আমি সব সময় আনন্দে থাকার চেষ্টা করি। আমরা দুজন জীবন যাপন না করে উদযাপন করি। 

ওমেন্সকর্নার  :  সংসার জীবনে সুখী হওয়ার মূলমন্ত্র কী ?

মুক্তা : দুজন দুজনের বন্ধু হয়ে ঊঠা। দুজনার মধ্যে স্বচ্ছতা। সবকিছু শেয়ার করা, সেটা খুব খারাপ কিছু বা ভালো কিছু যাই হোক না কেনো।

ওমেন্সকর্নার  :  আপনি আর ভাইয়া একইসাথে যেহেতু বিজনেস করছেন। ২৪ ঘন্টা একইসাথে কাজ করছেন। ঝগড়া কেমন হয় ?

মুক্তা : একসাথে ২৪ ঘন্টা কাজ করি বলেই আমাদের আসলে ঝগড়া হয়না, ঝগড়ার মতো যেটা হয় ৩০ মিনিটের মধ্যেই সব স্বাভাবিক। কারন অই যে একসাথে কাজ করতে হবে।  

ওমেন্সকর্নার  :  আপনাদের মিষ্টি  একটি মেয়ে আছে। দুইজনই যখন ব্যস্ত থাকেন মেয়ে তখন কার কাছে থাকে ?

মুক্তা : আমাদের মেয়েটা খুব শান্ত আর লক্ষ্ণী, আমরা যখন কাজ করি তখন সে আমাদের কাছেই থাকে। খেলা করে নিজের মতো।

আরো পড়ুন : পরাজয় যখন নিশ্চিত তখন কিভাবে লড়াই করবো ?

ওমেন্সকর্নার  : Cake Maniac - কেক ম্যানিয়াকের শুরুর চ্যালেঞ্জ কেমন ছিলো ?

মুক্তা : অনেক অনেক বেশি চ্যালেঞ্জিং ছিলো। আমাদের উদ্যোগ টা কুড়িগ্রামে, এটা মফস্বল শহর, এখানে কেক বানানোর কাঁচামাল পর্যন্ত পাওয়া কষ্টকর। সব  কিছুই ঢাকা থেকে নিয়ে আসতে হয়েছে। এরপর ছিলো এখানে সবার কাছে গ্রহণযোগ্যতা পাওয়া ,যেহেতু আমরা ছিলাম কুড়িগ্রামের প্রথম অনলাইন শপ। অনলাইনে কেক অর্ডার করা যায় এটা বোঝানো বেশ চ্যালেঞ্জিং ছিলো। নিজের জেলার বাইরে আরো দুইটা জেলায় ডেলিভারি শুরু করার ব্যাপার টা ছিলো সবথেকে বড় চ্যালেঞ্জ। 

Cake Maniac - কেক ম্যানিয়াকের কেক 

ওমেন্সকর্নার  : আপনাদের কেকের ডিজাইন অনেক সুন্দর। রেসপন্সও অনেক ভালো। অল্প সময়ে এতো বেশি সাড়া পেয়েছেন। অনুভূতি কেমন ?

মুক্তা : অসম্ভব ভালো অনুভূতি,আমরা ৩ টা জেলায় কেক ডেলিভারি করছি এটা অনেক বড় একটা ব্যাপার । এটা আসলে সম্ভব হয়েছে আমাদের পরিশ্রমের জন্য। আমরা শুধু পরিশ্রম করেছি, নিজেদের কাজ টা ঠিক ভাবে করার চেষ্টা করেছি। সবাই যেভাবে আমাদের কেক ম্যানিয়াক কে আপন করে নিয়েছে এতে আমরা কৃতজ্ঞ। 

ওমেন্সকর্নার  : সুন্দর সংসার এবং সফল ব্যবসা দুইটাই ছুঁয়েছেন। যারা আপনার মতো সুন্দর সংসার এবং ব্যবসায় সফল হতে চায় তাদের উদ্দেশ্যে কিছু পরামর্শ দেন। 

মুক্তা : ব্যবসায় সফলতার ক্ষেত্রে পরিশ্রম, পরিশ্রম আর পরিশ্রম করতে হবে। সফলতার জন্য আর কোন রাস্তা নেই। আর এর মধ্যেই দুজন দুজন কে সময় দিন, একটু ঘুরে আসুন কাজের ফাকেই। রাতে বসে একসাথে একটা মুভি দেখুন। দেখবেন জীবন সুন্দর।

আরো পড়ুন : যা হয় তা কি সত্যিই ভালোর জন্য হয় ?

ওমেন্সকর্নার  : চারদিকে সংসার ভাঙ্গনের সুর খুব তীব্র। এই তীব্রতার কারণ কী ?

মুক্তা : বোঝাপড়ার অভাব, এটাই বোধয় মূল কারন। দুজন দুজন কে বুঝলে এই সমস্যা টা হয়না।

ওমেন্সকর্নার  : নারীদের স্বাবলম্বী হওয়া কতটা জরুরী ? 

মুক্তা : নারী পুরুষ নির্বিশেষে সবারই স্বাবলম্বী হওয়া জরুরী। নারীর জন্য নিজের পরিচয় গড়ার জন্য স্বাবলম্বী হবার বিকল্প নেই। 

ওমেন্সকর্নার  : অনলাইন ব্যবসার সবথেকে বড় চ্যালেঞ্জ কী ?

মুক্তা :  ক্লায়েন্ট এর সাথে সঠিক বোঝাপড়া। এটাই সবচেয়ে চ্যালেঞ্জিং। 

আরো পড়ুন : যদি ব্যর্থ হই?

ওমেন্সকর্নার  : অতীতের তুলনায় বর্তমানে নারীরা যথেষ্ট সুযোগ-সুবিধা পাচ্ছে। তারা এই সুযোগের সঠিক মূল্যায়ন করতে  ?

মুক্তা : এখন এফ কমার্স, ই কমার্সের জন্য নারীরা আগের থেকে বেশি স্বাবলম্বী হবার সুযোগ পাচ্ছেন, শুধু সুযোগ পাচ্ছেন না তারা নিজেদের প্রমান করছেন সব সেক্টরেই। নারীরা সংসার,বাচ্চা, বিজনেস সব সামলে যেভাবে এগিয়ে চলেছেন এটা অবশ্যই প্রশংসার যোগ্য।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment