সাতছড়ি জাতীয় উদ্যান বাংলাদেশের একটি প্রাকৃতিক উদ্যান।

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • জানুয়ারি ১৭, ২০২১

১৯৭৪ খ্রিষ্টাব্দে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে ২৪৩ হেক্টর এলাকা জুড়ে ২০০৫ খ্রিষ্টাব্দে "সাতছড়ি জাতীয় উদ্যান" প্রতিষ্ঠা করা হয়। এই উদ্যানে সাতটি পাহাড়ি ছড়া আছে, সেই থেকে এর নামকরণ করা হয় সাতছড়ি । সাতছড়ি জাতীয় উদ্যান হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার পাইকপাড়া ইউনিয়নের রঘুনন্দন পাহাড়ে অবস্থিত। বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে সড়ক পথের দূরুত্ব ১৩০ কিলোমিটার। উদ্যানের কাছাকাছি ৯টি চা বাগান আছে।

আরো পড়ুনঃ ঘরের কাজের মাধ্যমেই গড়ে তুলন আকর্ষণীয় ফিগার

উদ্যানের পশ্চিম দিকে সাতছড়ি চা বাগান এবং পূর্ব দিকে চাকলাপুঞ্জি চা বাগান অবস্থিত। সাতছড়ি জাতীয় উদ্যানে রয়েছে প্রায় ২০০ এর বেশি গাছপালা। এ উদ্যানে ১৯৭ প্রজাতির জীব-জন্তু রয়েছে। এর মধ্যে প্রায় ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৮ প্রজাতির সরীসৃপ, ৬ প্রজাতির উভচর। আরো আছে প্রায় ১৫০-২০০ প্রজাতির পাখি। এটি বাংলাদেশের একটি সংরক্ষিত বনাঞ্চল এবং পাখিদের একটি অভয়াশ্রম।

এছাড়া গাছে গাছে আশ্রয় নিয়েছে অগণিত পোকামাকড়, ঝিঝিপোকা তাদের অন্যতম। সাতছড়ি এলাকা কে শকুনের জন্য নিরাপদ বলে ঘোষণা করা হয়েছে। সাত পাহাড় আর বনাঞ্চল এলাকা বলে ঐখানে শকুনরা নিরাপদে থাকতে পারে। সাতছড়ি ইতিমধ্যেই সারা বাংলাদেশে ভ্রমণ স্থান বলে পরিচিতি লাভ করেছে।

তথ্যঃ গুগল  

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment