ভারতীয় দর্শনীয় স্থান থর মরভূমি

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • মার্চ ২১, ২০২১

ভারতীয় কিছু দর্শনীয় স্থান এবং ঐতিহাসিক স্থানের তালিকায় থর মরভূমি অন্যতম একটি স্থান। থর মরভূমি ভারতীয় উপমহাদেশের উত্তর-পশ্চিম অংশে অবস্থিত একটি বিরাট, শুষ্ক মরু অঞ্চল। এর আয়তন ২ লক্ষ বর্গকিলোমিটারেরও বেশি। এটি বিশ্বের ৭ম বৃহত্তম মরুভূমি। মরুভূমিটির বেশির ভাগ অংশ ভারতের রাজস্থান অঙ্গরাজ্যে পড়েছে। তবে ভারতের হরিয়ানা ও পাঞ্জাব রাজ্যের দক্ষিণভাগে এবং গুজরাট রাজ্যের উত্তরভাগেও থর মরুভূমি প্রসারিত হয়েছে।

তাছাড়াও এই থর মরভূমির কিছুটা অংশ পাকিস্তানের ভাগে পরেছে। পাকিস্তানে মরুভূমিটি সিন্ধ প্রদেশের পূর্ব অংশ এবং পাঞ্জাব প্রদেশের দক্ষিণ-পূর্ব অংশে প্রসারিত হয়েছে। আর এ মরভূমি সরাসরি গিয়ে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে চোলিস্তান নামের আরেকটি মরুভূমি থর মরুভূমির সাথে এসে মিলিত হয়েছে।

আরো পড়ুনঃ মর্নিং সিকনেস কাদের বেশী হয় ?

থর মরভূমির চারপাশে নজর রেখে দেখা যায় থর মরুভূমি উত্তরে শতদ্রু নদ, পূর্বে আরাবল্লী পর্বতমালা , দক্ষিণে কচ্ছ জলাভূমি এবং পশ্চিমে সিন্ধু নদ দ্বারা সীমায়িত। উত্তরে কাঁটাঝোপময় স্টেপ তৃণভূমির সাথে এটি অনির্দিষ্টভাবে মিশে গেছে।

মরভূমির যেদিকে চোখে যায়, শুধু ধূ ধূ বালির প্রান্তর। রাজস্থানের থর মরুভূমিতে পাওয়া গিয়েছে নদীর অস্তিত্ব। আজ থেকে আশি হাজার বছর কেমন ছিল এলাকাটি তা নিয়ে গবেষণা চালাচ্ছেন জার্মানি, চেন্নাই-এর আন্না বিশ্ববিদ্যালয় ও কলকাতার ইন্ডিয়ান সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ ইন্সস্টিটিউটের বিজ্ঞানীরা। গবেষনা করে ২০১৪ ও ২০১৯ সালে স্থানীয় নুলি গ্রামের কাছে মাটি খুঁড়ে নদীর বালু ও নুড়ির সন্ধান পান তাঁরা। গবেষকদের দাবি, এলাকাটি এখন মরুভূমিতে পরিণত হয়েছে।

আরো পড়ুনঃ পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS কি?

একসময়ে যে এখান দিয়ে নদীর পানি বয়ে যেত, তা নিয়ে কোনও সন্দেহ নেই। নাল গ্রামের মাটির নীচে থাকা নদীর বালুর ও নুড়ি আপনা থেকে বাইরে বেরিয়ে এসেছে। তাই নিঃসন্দেহে তারা ঘোষণা দেন যে এই এলাকায় আগে নদীর অস্তিত্ব ছিল এবং তার প্রমাণ পাথর আর নদীর বালু। এবং ঐ এলাকায় যেকোনো দিকেই মাটি খনন বা বালি সরিয়ে নদীর পানির দেখা মিলার সম্ভাবনা আছে। তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment