আপনার শিশুর পানিশূন্যতা হচ্ছে! কিভাবে বুঝবেন?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ১৫, ২০২০

জন্মের পর প্রথম ছয় মাস শিশু মায়ের বুকের দুধের উপর নির্ভরশীল থাকে। ছয় মাস পর ধীরে ধীরে বাইরের খাবারের সাথে তার পরিচিত হয়। বড়দের মতো শিশুরাও পানিশূন্যতায় ভোগে। বড়রা তাদের শরীরে কোন সমস্যা হলে বুঝতে পারে, কিন্তু শিশুরা তা পারে না। আপনি কিভাবে বুঝবেন আপনার শিশু পানিশূন্যতায় ভুগছে? পড়ুন বিস্তারিত - 

শুষ্ক ত্বক ও মুখ : পানিশূন্যতার একটি বড় লক্ষণ হলো মুখ ও ত্বকের শুষ্কতা। পানিশূন্যতা হলে ত্বক মলিন হয়ে যায়। এ ছাড়া পানিশূন্যতা হলে হাত-পা গরম অথবা ঠাণ্ডা হয়ে যেতে পারে। এ ধরনের লক্ষণ দেখা দিলে অবহেলা করবেন না। এমন হলে শিশুকে দুধ খাওয়ান বা আর ছয় মাসের ওপরে বয়স হলে তরল জাতীয় খাবার খেতে দিন।

আরো পড়ুন :  বাচ্চা অনেক কান্না করে। করণীয় কি?

কান্নার সময় চোখে পানি না থাকা : শিশু কান্নার সময় চোখ দিয়ে পানি বের হয়। পানি না বের হলে এর মানে হলো শরীরে পানি অভাব হচ্ছে এবং কান্নার জন্য পর্যাপ্ত পানি পাওয়া যাচ্ছে না।

বেশি ঘুমাচ্ছে : বড়দের মতো শিশুরাও পর্যাপ্ত পুষ্টি না পেলে ক্লান্তবোধ করে। বেশি বেশি ঘুমাতে চায়। তাই শিশুর ঘুমানোর রুটির চেক করুন। যদি এর ব্যত্যয় ঘটে, তাহলে বিষয়টি নিয়ে সচেতন হোন।

আরো পড়ুন :  শিশুর দাঁত উঠার কয়েকটি লক্ষন

বিরক্তি : শিশুর ক্ষুধা লাগলে বা পানিশূন্যতা বোধ করলে সে বিরক্তি প্রকাশ করবে। তাই শিশু খিটখিটে হয়ে গেলে বিষয়টি এড়িয়ে না গিয়ে কারণ খোঁজার চেষ্টা করুন। হতে পারে পানিশূন্যতার কারণে সে এমন আচরণ করছে।

Leave a Comment