যে অভ্যাসগুলো ত্বকের বয়সের ছাপ কমিয়ে দেবে ১০ বছর পর্যন্ত!

  • তামান্না ইসলাম
  • ফেব্রুয়ারি ১৭, ২০২১

খেয়াল করলে দেখবেন আমাদের মাঝে অনেকেই আছে যাদের নিজ বয়সের তুলনায় দেখতে অনেক বয়স্ক মনে হয়। আবার অনেকেই আছে তাদের বয়সের তুলনায় অনেক বেশি তরুন মনে হয়। তারুণ্য ধরে রাখতে তো সবাই চায়। কিন্তু আমাদেরই কিছু ভুলে ত্বকের লাবণ্য হারিয়ে যায়। জানুন নিজেকে তরুণ দেখানোর জন্য কিছু টিপস....

১. সূর্যের আলো ভিটামিন ডি এর একটি ভালো উৎস। সকালের মিষ্টি আলো যেমন আমাদের শরীরে ভিটামিন ডি এর জোগাড় করে তেমনি প্রখর রোদের আল্ট্রাভায়োলেট রশ্মি আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। তাই প্রখর রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন। রোদের মাঝে ঘর থেকে বের হলে সানস্ক্রিন ব্যবহার করুন। চোখের সুরক্ষায় সানগ্লাস ব্যবহার করতে পারেন। পাওয়ার চশমা ব্যবহার করলে ফটো সান-গ্লাস ব্যবহার করুন।

২. দৈনিক ৮ ঘণ্টা ঘুম একজন সুস্থ মানুষের জন্য অনেক বেশি জরুরী। তাই চেষ্টা করুন প্রতিদিন আট ঘন্টা অন্ততপক্ষে ঘুমানোর। সময় উপুড় হয়ে না শুয়ে সোজা হয়ে ঘুমানোর চেষ্টা করুন। এতে ব্লাড সার্কুলেশন ঠিক থাকে।

আরো পড়ুনঃ শরীরের বিষাক্ত পদার্থ দূর করবে এই পানীয়!

৩. ফাস্টফুড খেতে ছোট-বড় সবাই খুব পছন্দ করে। কিন্তু প্রচুর ফ্যাট যুক্ত এসকল খাবার আপনার স্বাস্থ্যের জন্য এবং স্কিনের জন্য তাই প্রতিদিন চিপস জাতীয় খাবার বাদ দিয়ে প্রচুর শাকসবজি ও ফলমূল খাওয়ার।

৪. যারা সারা দিন স্মার্টফোন বা ল্যাপটপে কাজ করেন তারা চেষ্টা করুন হাত দুটো মুখের বরাবর একটু উঁচু খেয়ে কাজ করতে। সারাক্ষণ মাথা ঝুকিয়ে রাখলে ডাবল চিন সমস্যা দেখা দিতে পারে।

৫. যারা সারাক্ষণ এসি তে থাকেন তাদের স্কিন খুব দ্রুত রুক্ষ হয়ে যায়। তাই চেষ্টা করুন প্রয়োজনের অতিরিক্ত সময় এসির মাঝে না থাকার। খুব প্রয়োজন হলে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

৬. বিশেষজ্ঞদের মতে প্রতিদিন অন্তত আড়াই লিটার পানি পান করা আমাদের শরীরের জন্য জরুরী। তাই সুস্থ থাকতে ও তারুন্য ধরে রাখতে প্রতিদিন অন্তত আড়াই লিটার পানি পান করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment