টবে গাজর চাষ করতে পারেন সহজ উপায়ে

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ১১, ২০২১

যেকোনো ধরনের টবে আপনি গাজর চাষ করতে পারবেন। তবে মনে রাখতে হবে টবটি যেন গাজর চাষের উপযোগী গভীর হয়। টবে চাষের জন্য জাত বাছাইয়ের ক্ষেত্রে খাটো এবং মোটা গাজরের জাত নির্বাচন করতে হবে। আপনার টবটি কমপক্ষে ১২ ইঞ্চি গভীর হতে হবে এবং পানি নিষ্কাশন ব্যবস্থা ঠিক রাখার জন্য টবে নিচে ছিদ্র করে দিন।

আরো পড়ুনঃ হাত-পায়ের চামড়া ওঠা শুরু করলে যে নিয়মগুলো মেনে চলতে হবে

মাটি তৈরি: গাজর প্রায় সব মাটিতে চাষ করা যায়। তবে গাজর চাষের জন্য বেলে-দোআঁশ উত্তম। গাজরের সঠিক বৃদ্ধির জন্য মাটি ঝুরঝুরে হতে হয়। সেজন্য মাটিতে ১ ভাগ মাটি, ১ ভাগ জৈব সার ও ১ ভাগ কোকোপেট ব্যবহার করুন।

পরিচর্যা: টবে গাজর চারায় নিয়মিত পানি দিতে হবে। গাজরের তেমন রোদ প্রয়োজন হয় না। তবে এটি ১-২ ঘণ্টা রোদ পায় এমন জায়গায় রাখলে কোন সমস্যা হবে না। প্রতি সপ্তাহে একবার সার প্রয়োগ করুন।

এর জন্য চা পাতার সার বেশি উপকারী। তবে জৈব সার ব্যবহার করতে পারেন এক্ষেত্রে সারের সংখ্যা ১০-১০-১০ করে দিন। কারণ নাইট্রোজেন সারের অতিরিক্ত প্রয়োগে রোগ বৃদ্ধি পায়।

রোগবালাই ব্যবস্থাপনা: টবে গাজরে পাতা কুঁকড়ানো, জাবপোকা ও গোড়া পঁচা রোগ হয়। এর জন্য নিয়মিত সাধারণ জৈব কীটনাশক ব্যবহার করলে ভালো ফল পাওয়া যায় তবে নাইট্রোজেন এর অধিক ব্যবহারের ফলে ভাইরাসজনিত রোগ বাড়ে।

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শসা ব্যবহার করবেন কেন?

গাজর রোপনের ৯০-১১০ দিনের মধ্যে ফসল তোলা যায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment