আপনার শিশুকে সফল মানুষ হতে সাহায্য করবে যেসব গুণাবলী

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৫, ২০২২

আপনার শাসনে এমন হওয়া উচিত যার মাধ্যমে পরবর্তী বার কিভাবে আরো ভালো করা যায় সে ব্যাপারে শিশু অবগত হবে। এর মাধ্যমে শিশুর ভুলগুলো তার শিক্ষার সুযোগ হিসেবে ব্যবহৃত হবে। এখানে সফল মানুষের ৬ টি গুণাবলীর কথা উল্লেখ করা হয়েছে যেগুলো আপনার শিশুর অভ্যাসের মধ্যে গড়ে তোলা উচিত।

১. আত্মনির্ভরশীলতা: শিশুর বাড়ির কাজ করানোর জন্য তার পেছনে পড়ে থাকা, তাকে বাসার কোন কাজ করতে না দেওয়া কিংবা সব সময় শিশুকে কঠিন কাজ থেকে দূরে সরিয়ে রাখলেই শিশু কখনো আত্মনির্ভরশীলতা শিখবে না। আপনার শিশুর অধিকাংশ কাজ যদি আপনি করে দেন তাহলে উলটো আপনার শিশুর নির্ভরশীলতা বাড়বে।

আরো পড়ুনঃ ঘরে যেভাবে তৈরি করবেন চিকেন মোমো

২. সামাজিক দক্ষতা: ভালো সামাজিক দক্ষতা একটি দুর্লভ গুণ। শিশুর স্কুলে এমনকি যখন সে পূর্ণাঙ্গ পরিণত মানুষ হয়ে উঠবে তখন ও এই গুণটি তাকে অন্যদের তুলনায় উঁচুতে স্থান দেবে। অভিভাবকদের থেকে প্রচুর সহায়তা এবং অভ্যাসই পারে শিশুর মাঝে এই অসাধারণ গুণ গরে তুলতে।

৩. সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা: কোন একটি সমস্যা বড়রা যে দৃষ্টিতে দেখে শিশুরা সেগুলো একই দৃষ্টিতে নাও দেখতে পারে। তাই তাদের মধ্যে কোন সমস্যা কিভাবে সমাধান করতে হয় সে দক্ষতা থাকতে হবে এবং এজন্য নিজের সিদ্ধান্ত নিজে নেওয়ার অনুশীলন করতে হবে। আপনার শিশু যখন কোনো সমস্যার মুখোমুখি হবে দুজনে মিলে বসুন তাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করুন।

৪. প্রবৃত্তি নিয়ন্ত্রণ: শিশু যখন ধীরে ধীরে বড় হতে থাকে, প্রবৃত্তি নিয়ন্ত্রণের গুণটাও তার বৃদ্ধি পেতে থাকে। সঠিক সময়ে সঠিকভাবে শাসন শিশুর এই গুণ বৃদ্ধিতে সহায়তা করে। শিশুকে তার ভালো কাজের জন্য প্রশংসা ও তার প্রবৃত্তি নিয়ন্ত্রণে সহায়তা করে।

আরো পড়ুনঃ চাইনিজ সবজি রান্নার সহজ রেসিপি

৫. আবেগ নিয়ন্ত্রণ: শিশুর আবেগ নিয়ন্ত্রণ এর মতো গুরুত্বপূর্ণ ব্যাপারটিতে অনেক অভিভাবকেরাই উপেক্ষা করে থাকেন। শিশু যখন নিজের অভিব্যক্তি ভাষায় প্রকাশ করতে পারে না কিংবা অপ্রস্তুত কোন পরিস্থিতিতে পড়ে যায় তখন তারা রেগে যায় এবং আগ্রাসী হয়ে ওঠে। শিশুকে ছোটবেলা থেকেই তার আবেগ নিয়ন্ত্রণ এর ব্যাপারে সচেতন করা উচিত।

৬. আত্মবিশ্বাস: শিশুর আচরণ নিয়ন্ত্রণে অভিভাবকদের ধারাবাহিকতা মেনে চলায় পারে শিশুর মাঝে আত্মসম্মান এবং আত্মবিশ্বাসের বীজ বপন করে। যখন শিশু আত্মবিশ্বাসী হয়ে ওঠে তখন তার মধ্যে অন্যান্য আরো গুণ যেমন- ভুল থেকে শিক্ষা নেওয়া, সমালোচনা মেনে নেওয়া, ভয়কে মোকাবেলা করা প্রভৃতি বিকাশ পায়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment