ওজন কমাতে যে ৩ ব্যায়াম করা বিপজ্জনক

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ১০, ২০২২

শরীর সুস্থ রাখতে ব্যায়ামের বিকল্প নেই। ওজন ঝরাতে কিংবা নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ব্যায়াম করা জরুরি। তবে অনিয়মিত জীবনযাপনের কারণে অনেকেই এখন অতিরিক্ত ওজনের সমস্যায় ভোগেন। যখন ওজন ধীরে ধীরে বেড়ে যায় অনেকটা ঠিক তখনই কেউ কেউ শুরু করেন ডায়েট ও ব্যায়াম।

এ সব ঠিকই আছে তবে জিমে যেহেতু বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে ব্যায়াম করা হয় তাই কিছু বিষয় খেয়াল রাখা জরুরী। যেমন যন্ত্র কিন্তু সবার ব্যবহার করা উচিত নয়। তবে এসব বিষয় সম্পর্কে অনেকেরই জানা নেই।

আরো পড়ুনঃ কেরালা মাটন কারি

তাই অন্যের দেখাদেখি যে যন্ত্রটি ব্যবহার করা উচিত নয় সেটি অনেকেই ব্যবহার। এর ফলে জিম থেকে ফেরার পর শরীরে ব্যথা টান ধরা কিংবা বিভিন্ন সমস্যা দেখা দেয়।
আসলে কিছু ব্যায়াম আছে যেগুলো শরীরের জন্য ক্ষতিকারক হতে পারে একই সঙ্গে মনেও ফেলতে পারে দীর্ঘস্থায়ী প্রভাব।
চলুন তবে জেনে নেওয়া যাক কোন ব্যায়াম গুলো বিপদের কারণ হতে পারে-

ল্যাট পুল ডাউন: বডি বিল্ডিং এর কিংবদন্তি হলেন আর্নড শোয়ার্তজেনেগার। তিনিই অনুশীলনের প্রবর্তক। বর্তমানে বেশ জনপ্রিয় ব্যায়ামটি। তবে বিশেষজ্ঞদের মতে, ল্যাট পুল ডাউন এর ক্ষেত্রে সামনে থেকে অর্থাৎ বুক পর্যন্ত ওজন ষড়যন্ত্রকে টেনে আনা হলো সঠিক পদ্ধতি। তবে মাথা বা ঘাড়ের পিছনে ওজনটা না ঘাড় ও মেরুদণ্ডের জন্য বিপদজনক হতে পারে।

স্মিথ মেসিন স্কোয়াটা: প্রায় সব জিমেই এ যন্ত্রটি থাকে। এর মাধ্যমে ঘাড়ে করে ওজন উত্তোলন করা হয়। তবে স্মিথ মেশিনের অতিরিক্ত ব্যবহার না করাই ভালো। স্মিথ মেশিনে শরীরচর্চা করলে হাটুতে অনেক সময় বাড়তি চাপ পড়ে। পায়ের পেশি সফল করতেই স্মিথ মেশিনের বদলে সাধারণ স্কোয়াট করুন।

আরো পড়ুনঃ কাঁকরোল ভর্তা

লেগ এক্সটেনশন মেশিন: এই যন্ত্রটি ব্যবহার করা হয় পায়ের পেশি যেন শক্ত হয় অতিরিক্ত মেদ ঝরে পড়ে। এক্ষেত্রেও হাটুতে একটি অতিরিক্ত চাপ পড়ে। এর ফলে দীর্ঘ মেয়াদী সমস্যার সৃষ্টি হয়। এছাড়াও লেট এক্সটেনশন মেশিন ব্যবহারের ফলে পিঠে ও অনেক সময় মোচর লেগে যেতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment