পর্যাপ্ত ঘুমের অভাবে হতে পারে যেসব রোগ

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ৮, ২০২২

সুস্বাস্থ্যের জন্য ঘুম অধিক জরুরি। এ কারণে প্রতিদিন নির্দিষ্ট কয়েক ঘণ্টা সবাইকে ঘুমাতে হয়। ঘুমানোর ফলে শরীরে মেলে বিশ্রাম। শুধু বিশ্রাম নয় বরং শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান হয় ঘুমের মাধ্যমে। বিশেষজ্ঞরা বলেন ঘুমানোর পর শরীর আপনার অজান্তেই একের পর এক কাজ করতে থাকে। এ সময় শরীরে নানা সমস্যার সমাধান করে। এছাড়া ঘুমের সময় সচেতন মস্তিষ্ক বিশ্রাম নেয়।

আরো পড়ুনঃ কমলা ও কলার ফেসপ্যাকে ত্বক উজ্জ্বল হবে

তবে তার পেছনেও চলতে থাকে একাধিক কাজ। মস্তিষ্ক সারাদিন অপ্রয়োজনীয় সব তথ্য মাথা থেকে সরিয়ে দেয়। এই শারীরিক ও মানসিক কাজের মিল নেই সকালে ওঠার পর সুস্থ বোধ করেন সবাই। তবে জীবনযাত্রায় অনিয়মের ফলে বর্তমানে কমবেশি সবাই খুব কম ঘুমান। সারাদিন কর্ম ব্যস্ত সময় পার করার পর পর্যাপ্ত ঘুম না হলে তার প্রভাব পড়ে শরীরের উপর।

দীর্ঘদিন এমন চলতে থাকলে একসময় শরীরে বাসা বাঁধতে থাকে বিভিন্ন রোগ। জেনে নিন পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরে যেসব সমস্যা দেখা দিতে পারে-

- বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যারা ঠিকমতো ঘুমান না তারা মানসিক সমস্যায় ভুগতে শুরু করেন। সে ক্ষেত্রে দেখা দিতে পারে রাগ, দুশ্চিন্তা, অবসাদ ইত্যাদি। তাই সতর্ক থাকা জরুরি।

- ঘুমের মাধ্যমে শরীরের বিপাকক্রিয়া সরাসরি নিয়ন্ত্রিত হয়। ঘুমের অভাবে এই বিপাকক্রিয়া কেটে যায়। ফলে হার্টেও এর প্রভাব পড়ে। তাই কম ঘুমানোর সঙ্গে হৃদরোগের যোগসুত্র পাওয়া গেছে।

আরো পড়ুনঃ বিউটি ব্লেন্ডার ব্যবহারের সঠিক পদ্ধতি জানুন

- ঘুম কম হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ঘুমের মাধ্যমে শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ব্যবস্থা ঠিক থাকে। তাই পর্যাপ্ত ঘুমানো জরুরি।

- গবেষণায় দেখা গেছে, ঘুম কম হলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই সতর্ক হওয়া জরুরী।

বিশেষজ্ঞদের মতে একজন পূর্ণবয়স্ক মানুষের দৈনিক ৭-৯ ঘণ্টা ঘুম দরকার। এর থেকে বেশি হলে তেমন ক্ষতি নেই। তবে এর থেকে কম হলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment