সকালে খালি পেটে পানি পানের ৭ উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ১৬, ২০২২

আমাদের দিনে নিয়মিত দুই লিটার পানি পান করা উচিত সুস্থ থাকতে। আমাদের শরীরের জন্য প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে পানি। শরীরকে হাইড্রেট রাখতে ও বিভিন্ন রোগ প্রতিরোধেও অনেক উপকারী পানি। সকালে খালি পেটে পানি পান করলে অনেক বেশি উপকারিতা পাওয়া যায়। আসুন জেনে নেই...

১. খাবার দ্রুত হজম হয়: সকালে খালি পেটে পানি পান করলে তা বিপাকীয় হারকে প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে। এর ফলে খাবার দ্রুত হজম হয় এবং দীর্ঘমেয়াদে ওজন কমতে সাহায্য করে।

আরো পড়ুনঃ শীতে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে?  যে কারণে হতে পারে!

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: নিয়মিত সকালে খালি পেটে পানি পান করার অভ্যাস ইমিউন সিস্টেমের জন্য অনেক উপকারী ‌ এর ফলে বিভিন্ন সংক্রমের বিরুদ্ধে লড়াই করতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৩. পেট পরিষ্কার রাখে: সকালে খালি পেটে পানি পান করলে তা আমাদের পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণে সহায়তা করে। যখন আমরা প্রচুর পরিমাণে পানি খাই, তখন মল ত্যাগের তাগিদ অনুভব করি। যা পেট পরিষ্কার রাখে।

৪. বিষাক্ত টক্সিন দূর করে: শরীর থেকে বিষাক্ত টক্সিন দূর করতে সাহায্য করে সকালে খালি পেটে পানি পান করলে। আমরা যখন প্রস্রাব করি তখন শরীর থেকে তরল আকারে বিষাক্ত পদার্থ বের হয়। সকালে খালি পেটে পানি পান করলে এটা আরো ভালোভাবে হতে পারে ‌ এছাড়াও শরীর পরিষ্কার করতেও ফলাফল প্রতিরোধ করতেও উপকারী।

৫. মাইগ্রেন প্রতিরোধ করে: ঘন ঘন মাথা ব্যথা ও মাইগ্রেনের আক্রমণের প্রধান কারণ হচ্ছে ডিহাইড্রেশন। সকালে খালি পেটে পানি পান করলে প্রাকৃতিক ভাবে মাথাব্যথা থেকে মুক্তি পেতে ও মাইগ্রেন আক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ খুশকি ও চুল পড়া বন্ধ হবে দুই উপকরণে!

৬. ওজন কমাতে: বেশি করে পানি পান করলে তা আপনাকে দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে। কেননা পানিতে কোন ক্যালরি নেই আর ঘন ঘন পানি পান করলে তা পেট ভরা রাখতে সাহায্য করে। এছাড়া সকালে খালি পেটে পানি পান করলে তা বিপাককে দ্রুত করতে সাহায্য করে তা এটি দ্রুত ক্যালরি বার্ন করতে পারে।

৭. কোলন পরিষ্কার করে: খালি পেটে পানি পান করলে সেটি জমে থাকা স্লাজ থেকে মুক্তি পেতে সাহায্য করে এবং পুষ্টির দ্রুত শোষণকে সক্ষম করে। এর ফলে কোলন পরিষ্কার থাকে এবং শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে।

সূত্র: স্টাইলক্রেজ ডটকম

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment