হার্ট ভালো রাখবে চা!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৯, ২০২২

শখের বসে খাওয়া পানীয় কিন্তু আপনার জন্য অনেক উপকারী হতে পারে। তবে হার্ট ভালো রাখতে এই ৫ চা খুবই উপকারী। হোয়াইট টি: হোয়াইট টি হার্ট ভালো রাখতে বেশ কার্যকরী। এ চায়ের লিকার হয় একেবারেই হালকা। এর স্বাদ এবং গন্ধ দুটোই সুন্দর। যাদের বাতের সমস্যা আছে তাদের জন্য বেশ উপকারী হোয়াইট টি। এ চা দিনে এক কাপ খেলেই যথেষ্ট।

ব্লাক টি: ব্ল্যাকটি খেলে তা ট্রাইগ্লিসারাইড, কোলেস্টেরল ইত্যাদি নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপের সমস্যা আছে যাদের তাদের জন্য বেশি উপকারী এই চা।

ওলং টি: এ চা অন্যান্য চায়ের মতো নয়। চা পাতা কে উচ্চতাপে পুড়িয়ে তৈরি করা হয় ওলং টি‌। এতে পাওয়া যায় প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এর স্বাদ ও আলাদা। হার্টের রোগীদের জন্য এই চা খুবই উপকারী। তবে এটি খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ জেনে নেওয়া ভালো।

আরো পড়ুনঃ খুশকি দূর করবে পেঁয়াজের রস

দারুচিনি চা: এই চা তৈরি করা বেশ সহজ। পানি ফুটতে দিয়ে তাতে দারুচিনি টুকরা দিয়ে দেবেন। ভালোভাবে ফুটিয়ে চুলা বন্ধ করে তাতে চা পাতা দিবেন। এবার ছেকে নিয়ে পান করবেন। এটি হার্ট ভালো রাখতে দারুন ভাবে কাজ করবে।

গ্রিন টি: হার্ট ভালো রাখার জন্য আরেকটি উপকারী পানীয় হল গ্রিন টি। এ পানীয় কোলরেস্টেরল, ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে কাজ করে। প্রতিদিন তিন কাপ করে গ্রিন টি খেতে পারলে সবচেয়ে ভালো। এতে ওজনও থাকে নিয়ন্ত্রণে। গ্রিন টি খেতে হবে দুধ চিনি ছাড়া। এর সঙ্গে আদা মিশিয়ে নিলেও বেশ উপকার পাবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment